৩৮ বছরের ছেলের সাথে ১২ বছরের মেয়ের বিয়ে

  • মেহেরপুর প্রতিনিধি  | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৯, ২০২২, ১২:১৪ পিএম
প্রতিনিধি

মেহেরপুর: মেহেরপুরের গাংনীতে ৩৮ বছর বয়সী ছেলের সাথে ১২ বছরের কনের বিয়ে দেয়ায় ভ্রাম্যমাণ আদালতে কনের বাবাকে ৭ দিনের কারাদন্ড ও বরের ৭ দিনের কারাদন্ড এবং আরো ৫ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়েছে। দন্ডিতরা হলেন-গাংনী উপজেলার সাহারবাটী গ্রামের এনামুল হকের ছেলে (বর) হেলাল উদ্দীন ও কনের বাবা একই উপজেলার মহাম্মদপুর গ্রামের সোহরাব হোসেন (৭৫) ।
 
রোববার (৮ মে) দুপুর ১২ টার দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের কারাদন্ড প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম।

এসময় উপস্থিত ছিলেন গাংনী থানা পুলিশের এসআই নাসির উদ্দীনসহ সঙ্গীয় ফোর্স। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, শনিবার দিবাগত রাতে মোহাম্মদপুর গ্রামের হতদরিদ্র সোহরাব হোসেনের মেয়ে স্থানীয় একটি মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্রী জাহান্নারা খাতুনের সাথে বিয়ে হয় সাহারবাটী গ্রামের এনামুল হকের ছেলে হেলাল উদ্দীনের । অপ্রাপ্ত কনের বিয়ের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম পুলিশের সহায়তায় বর ও কনের বাবাকে আটক করেন। পরে বাল্যবিবাহ নিরোধ আইনে তাদেরকে কারাদন্ড প্রদান করেন। 

জানা গেছে, বহু বিবাহের নায়ক হেলালউদ্দীন এর আগেও ৩ টি বিবাহ করেছে। কিন্তু সংসার না করে ৩ টি মেয়ের জীবন নষ্ট করেছে। কারাদন্ড প্রদানের পর রোববার বিকেলে উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম উপজেলার মোহাম্মদপুর গ্রামে সরাসরি দন্ডিত সোহরাব হোসেনের বাড়িতে সৌজন্য সাক্ষাত করতে যান। ইউএনও সরাসরি স্কুল পড়ুয়া জাহান্নারা খাতুন ও তার মায়ের সাথে বাল্য বিয়ের কুফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। অসহায় দুস্থ পরিবারের কথা চিন্তা করে মেয়ের লেখাপড়া ও আনুসঙ্গিক ব্যয় নির্বাহের জন্য সহযোগিতার আশ্বাস দেন। 

এছাড়াও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সকল সরকারী সুবিধা প্রদান করতে আশ্বাস দেন। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলম, উপজেলা সমাজ সেবা অফিসার কাজী আবুল মুনসুর , মটমুড়া ইউপি চেয়ারম্যান সোহেল আহম্মেদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। 

সোনালীনিউজ/এআই/এসআই