ব্যাঙ হত্যায় এই প্রথম শাস্তি হলো দুই যবকের

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০২:১৭ পিএম

সাতক্ষীরা: সাতক্ষীরার তালায় খাওয়ার জন্য বিল থেকে অর্ধ শতাধিক কোলা ব্যাঙ ধরায় দুই যুবককে অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রশান্ত কুমার রোববার (৩ জুলাই) বিকেলে তাদের এই শাস্তি দেন।

দুই হাজার টাকা করে শাস্তি পাওয়ারা হলেন- আশুতোষ দাশ ও সরজিৎ দাশ।

বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ বিভাগের পরিদর্শক আব্দুল্লাহ-আস-সাদিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি দাবি করেন, দেশে ব্যাঙ হত্যার কারণে প্রথমবার দুই ব্যক্তিকে শাস্তি দেয়া হলো।

তালার স্বেচ্ছাসেবী সংগঠন ওয়াইল্ড লাইফ মিশনের সভাপতি জুলফিকার রায়হান জানান, রোববার সকাল থেকে মুষলধারে বৃষ্টি হওয়ায় শত শত ব্যাঙ ঢেঙ্গা বিলে ডিম পাড়ার জন্য জড়ো হয়। উপজেলার আটারই গ্রামের আশুতোষ ও সরজিৎ বিল থেকে ব্যাঙ ধরা শুরু করেন।

স্থানীয় কৃষকরা তাদের বাধা দিলে তারা দুজন গালিগালাজ করেন। এরপর ওয়াইল্ড লাইফ মিশনের সদস্যরা তাদের আটক করে প্রশাসনের কাছে হস্তান্তর করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক রাশেদ বিশ্বাস বলেন, ‘বন্যপ্রাণী সংরক্ষণ আইনের তফশিল অনুযায়ী ব্যাঙ সংরক্ষিত প্রাণী। ব্যাঙ ধরা, মারা ও খাওয়া দণ্ডনীয় অপরাধ। বর্ষা মৌসুম কোলা ব্যাঙের প্রজননের সময় হওয়ায় কিছু মানুষ ব্যাঙের পায়ের মাংস খাওয়ার জন্য খাল-বিল থেকে ধরে আনে। বিষয়টি পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর।’

আব্দুল্লাহ-আস-সাদিক বলেন, ‘ব্যাঙ ধরায় শাস্তির বিষয়টি আমাদের গেজেটে আছে। দেশে এবারই প্রথম উভচর প্রজাতির বন্যপ্রাণী বিষয়ক অপরাধ শনাক্ত করে শাস্তি দেয়া হলো।’

এ ধরনের অপরাধ থেকে দূরে থাকার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন ইউএনও প্রশান্ত কুমার বিশ্বাস।

সোনালীনিউজ/আইএ