‘মাটি খুঁড়লেই স্বর্ণের সন্ধান’ পাওয়া সেই ইটভাটায় ১৪৪ ধারা

  • ঠাকুরগাঁও প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৮:৪৩ এএম

ঠাকুরগাঁও: মাটি খুঁড়লেই পাওয়া যাচ্ছে স্বর্ণ এ আশায় ঠাকুরগাঁওয়ে ছুটছেন মানুষ। বিভিন্ন বয়সের অসংখ্য মানুষ কোদাল-খুন্তি নিয়ে স্বর্ণের খোঁজে মাটি খনন করছেন। জেলার রাণীশংকৈল কাতিহার আরবিবি ইটভাটা ও আশপাশে এলাকার মাটির স্তূপে ভাগ্যবদলের আশায় দিন-রাত চলছে যেন মাটি খনন প্রতিযোগিতা।

এতে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় ঠাকুরগাঁও রাণীশংকৈল কাতিহার আরবিবি ইটভাটা ও আশপাশে এলাকায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

শনিবার (২৫ মে) সন্ধ্যায় রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার মো. রকিবুল হাসান এক বিজ্ঞপ্তি জারি করে এসব তথ্য জানিয়েছেন।

[224160]

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাণীশংকৈল থানার ৫ নম্বর বাচোর ইউনিয়নের অন্তর্গত কাতিহার বাজারের উত্তরপার্শ্বে রাজোর গ্রামে মো. রুহুল আমিনের মালিকানা আরবিবি ইটভাটায় মাটির স্তূপ খুঁড়ে সোনা পাওয়া যাচ্ছে— এমন খবরে স্থানীয় মানুষজনসহ আশপাশের বিভিন্ন জায়গার অসংখ্য মানুষ বেশ কিছুদিন ধরে খুন্তি, কোদাল ইত্যাদি দিয়ে মাটি খোঁড়াখুঁড়ি শুরু করে। প্রতিদিন সেই স্থানে তারা স্বর্ণের সন্ধান করছে। ফলে আগ্রাসী লোকজন স্বর্ণ পাওয়ার আশায় ঝগড়া-বিবাদ, কলহ ও দ্বন্দ্বে লিপ্ত হচ্ছে।

এতে আরও উল্লেখ করা হয়, প্রতিদিন জনগণ মাটি খুড়ে স্বর্ণের সন্ধান করতে থাকলে যে কোনো সময় ঘটনাস্থলে মারামারি, খুন, জখমসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে। তাই জেলা প্রশাসকের নির্দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইটভাটা এলাকা ও এর আশপাশে ফৌজদারী কার্যবিধি ১৪৪ ধারা জারি করা হয়েছে।

জানা গেছে, জেলার রাণীশংকৈল উপজেলার কাতিহার বাজার এলাকার বাচোর ইউনিয়নের আরবিবি নামে একটি ইটভাটায় ইট প্রস্তুতের জন্য মাটিগুলো সংগ্রহিত করা হয় দীর্ঘদিন ধরে। গেল এপ্রিলে হঠাৎ স্থানীয় এক ব্যক্তির ফেসবুকে এমন খবর ছড়িয়ে দেয়। তারপর থেকেই মাটি খুঁড়তে স্থানীয়রাসহ উৎসুক জনতা ভিড় করেন। মাঝে কয়েকদিন খোঁড়াখুঁড়ি বন্ধ হলেও আবারও গেল বুধবার (২২ মে) থেকে স্বর্ণের খোঁজে ছোটেন মানুষ। ইট তৈরি জন্য দূর-দূরান্ত থেকে নিয়ে আসা পাকা সড়কের পাশে স্তূপ করে রাখা মাটি খুঁড়তে থাকেন স্বর্ণের লোভে। কেউ কোদাল হাতে, কেউ খন্তি হাতে নিয়ে সোনা পাওয়ার আশায় এক প্রান্ত থেকে অন্য প্রান্তের মাটি খোঁড়েন। এমন পরিস্থিতিতে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করেছেন উপজেলা প্রশাসন।

রাণীশংকৈল উপজেলার নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসান জানান, মাস খানিক ধরে মানুষ সেখানে উপস্থিত হয়ে মাটি খুঁড়ছেন। যেহেতু সেখানে মাটি খোঁড়ায় কোদাল, খন্তিসহ সরঞ্জাম নিয়ে দলবদ্ধ হচ্ছেন। সে কারণে আইনশৃঙ্খলার অবনতি হতে পারে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ইটভাটার আশপাশ এলাকা ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এমএস