রংপুরে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ৩ জঙ্গির আত্মসমর্পণ

  • নিজস্ব প্রতিবেদক, রংপুর | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৬, ০৪:৪৪ পিএম

রংপুর: সাম্প্রতিক সময়ে জঙ্গিবাদ নিয়ে চারিদিকে সমালোচনার ঝড় আর অনুশোচনাবোধ করে আত্মগোপনে থাকা তিন জঙ্গি সদস্য স্বাভাবিক জীবনে ফেরার অঙ্গীকারে আত্মসমর্পণ করেছেন।

বুধবার (২৩ নভেম্বর) দুপুরে রংপুর সেনানিবাসের শীতল অডিটোরিয়াম সেন্টারে জঙ্গিবাদ বিরোধী এক সুধী সমাবেশের প্রধান অতিথি ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এর কাছে আত্মসমর্পণ করেন তারা।

আত্মসমর্পনকারীরা হলেন- হাফেজ মো. মাসুদ রানা (১৮), হাফিজুর রহমান (১৬) ও আখতারুজ্জামান  ওরফে আক্তারুল (১৮)। তারা তিনজনই নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সক্রিয় সদস্য ছিলেন।

আত্মসমর্পণকারী হাফেজ মো. মাসুদ রানা দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার লোহারবান গ্রামের মন্দেল হোসেনের ছেলে। একই উপজেলার বিন্যাগাড়ি গ্রামের জিল্লুর রহমানের ছেলে হাফিজুর রহমান (১৬) এবং জয়রামপুর গ্রামের সারওয়ার হোসেনের ছেলে আখতারুজ্জামান ওরফে আক্তারুল (১৮)।

সেচ্ছায় আত্মসমর্পন করে স্বাভাবিক জীবনে ফিরে আসায় তিন জঙ্গির পুনর্বাসনের লক্ষ্যে র‌্যাবের পক্ষ থেকে প্রত্যেককে ৫ লাখ টাকার চেক হস্তান্তর করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রংপুর র‌্যব-১৩ আয়োজিত জঙ্গিবাদ বিরোধী সুধী সমাবেশে জানানো হয়, শোলাকিয়া হামলায় অংশগ্রহণকারী জঙ্গি শফিউলের সঙ্গে আত্মসমর্পণকারী তিন জঙ্গির যোগসূত্র রয়েছে। শফিউল যে নেটওয়ার্কের মাধ্যমে জঙ্গি হিসেবে রিক্রুট হয়েছে এরাও একই নেটওয়ার্কের মাধ্যমে জেএমবিতে প্রবেশ করেছিল।

শোলাকিয়া হামলায় জড়িত শফিউল নূরপুর সালাফিয়া ক্যাডেট মাদরাসায় ৮ম শ্রেণি পর্যন্ত অধ্যায়ন করেছে এবং আত্মসমর্পণকারী তিন জঙ্গিও একই মাদরাসায় অধ্যায়ন করেছে।

এদিকে হলি আর্টিজান ও শোলাকিয়ায় জঙ্গি হামলার পর জঙ্গি শফিউরের সম্পৃক্ততা এবং চারিদিকে সমালোচনার ঝড় দেখে তারা অনুশোচনাবোধ করে আত্মগোপনে চলে যায়। একপর্যায়ে পরিবারের লোকজনের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করলে তারা ওই তিন জঙ্গিকে আত্মসমর্পণে উৎসাহী করে র‌্যাবের কাছে নিয়ে আসেন।
 
রংপুর র‌্যাব-১৩ এর অধিনায়ক এটিএম আতিকুল্লাহর সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, সরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশী এমপি, রংপুর সিটি মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহম্মেদ, বিভগীয় কমিশনার কাজী হাসান আহম্মেদ, রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক ও রংপুর বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল মো. মোয়াজ্জেম হোসেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন