আখেরি মুনাজাত আজ: তুরাগ তীরে মানুষের ঢল

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৭, ০৯:৩২ এএম

বিশ্ব ইজতেমার আখেরি মুনাজাত আজ। প্রথম পর্বের এই আখেরি মোনাজাতে অংশ নিতে লাখ লাখ মুসল্লির ঢল নেমেছে তুরাগ তীরের ইজতেমা ময়দান ও এর আশপাশের সড়কগুলোতে।  মানুষের ভিড়ে রেডিসন, কুড়িল ফ্লাইওভার, খিলক্ষেত, উত্তরা, জসিমউদ্দীন, আবদুল্লাহপুর, চৌরাস্তা, আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় যান চলাচল শিথিলতা আরোপ করা হয়েছে। যানবাহন না পেয়ে অধিকাংশ মুসল্লি পায়ে হেঁটেই রওনা হয়েছেন।

ইজতেমার কারণে কুড়িল ফ্লাইওভারে ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। তবে মোটরসাইকেল ও প্রাইভেটকার চলতে দেখা যাচ্ছে। বর্তমানে ইজতেমা ময়দান এলাকাজুড়ে অন্যরকম এক ধর্মীয় পরিবেশ বিরাজ করছে।

এর আগে বাদ ফজর থেকে আল্লাহ পাকের অশেষ মহিমায় আবেগাপ্লুত লাখো মুসল্লির কণ্ঠে উচ্চারিত ‘আমিন, আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে কহর দরিয়ার পাড়। অশ্রুসিক্ত নয়নে আল্লাহর কাছে আত্মসমর্পণে ব্যাকুল হয়ে ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন লাখো মুসল্লি।

মোনাজাতে শামিল হতে ঢাকা ছাড়াও গাজীপুর, নরসিংদী, ভৈরব, সাভার, মানিকগঞ্জ, কালিয়াকৈর, কালীগঞ্জ, শ্রীপুর, কাপাসিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইজতেমা ময়দানে ট্রেন, বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, কার এবং নৌকাসহ নানা ধরনের যানবাহনে ইজতেমা ময়দানের দিকে ছুটে আসছেন মানুষ। ইজতেমা ময়দানে ঢুকতে না পেরে অনেকে রাস্তায় পাটি বিছিয়ে তাসবিহ-তাহলিল পড়ছেন।

এদিকে মোনাজাতে অংশ নিতে মুসল্লিদের যেন সমস্যা না হয় সেজন্য আজমপুর, উত্তরাসহ আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে মাইকের বিশেষ ব্যবস্থা করেছে জেলা প্রশাসন।

গত শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় তাবলিগ জামাতের সর্ববৃহৎ ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার এবারের প্রথম পর্ব। এই পর্বে ঢাকাসহ ১৭ জেলার মুসল্লিরা অংশ নেয়।

আখেরি মুনাজাত পরিচালনা করবেন দিল্লির তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মারকাজের শূরা সদস্য মাওলানা মুহাম্মদ সাদ কান্ধলভি। মোনাজাতের আগে তিনি ঈমান ও আমলের ওপর বিভিন্ন হেদায়েতি বয়ান করবেন। প্রথম পর্বের ইজতেমায় আখেরি মোনাজাতে বহির্বিশ্বের কয়েক হাজার মুসল্লিসহ প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিবেন বলে ধারণা করা হচ্ছে।

আগামী ২০ জানুয়ারি দ্বিতীয় পর্বের ইজতেমা শুরু হবে। এই পর্বে ১৬ জেলার মুসল্লিরা অংশ নেবে। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার পর্ব।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ