বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

  • গাজীপুর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২০, ২০১৭, ১১:২০ এএম

গাজীপুর : গাজীপুরের টঙ্গীর তুরাগপাড়ে আজ শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। তাবলিগ জামাত আয়োজিত মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও অংশ নেবেন দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি। 

বিশ্ব ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, আজ শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। এদিকে ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে এরই মধ্যে দেশের বিভিন্ন জেলা থেকে ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। অনেকে নিজ নিজ খিত্তায়ও অবস্থান নিয়েছেন। 

ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয় গত ১৩ থেকে ১৫ জানুয়ারি। অংশ নেন দেশের ১৭টি জেলার মুসল্লিরা। দ্বিতীয় ধাপেও অংশ নিচ্ছেন ঢাকাসহ ১৭ জেলার মুসল্লিরা। 

দ্বিতীয় ধাপে অংশ নিচ্ছেন- ঢাকা, মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল জেলার মুসল্লিরা। এ ছাড়া অংশ নেবেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা বিদেশি মুসল্লিরা।

দ্বিতীয় পর্বে ঢাকার মুসল্লিরা খিত্তা নম্বর ১-৫ ও ৭-এ, মেহেরপুর ৬, লালমনিরহাট ৮, রাজবাড়ী ৯, দিনাজপুর ১০, হবিগঞ্জ ১১, মুন্সীগঞ্জ ১২-১৩, কিশোরগঞ্জ ১৪-১৫, কক্সবাজার ১৬, নোয়াখালী ১৭-১৮, বাগেরহাট ১৯, চাঁদপুর ২০, পাবনা ২১-২২, নওগাঁ ২৩, কুষ্টিয়া ২৪, বরগুনা ২৫ এবং বরিশালের মুসল্লিরা ২৬ নম্বর খিত্তায় অবস্থান করবেন।

গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র মো. আসাদুর রহমান কিরণ বলেন, সিটি করপোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে গড়া ১২ কমিটি সুনির্দিষ্ট দায়িত্ব পালন করছে। ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা দুর্গন্ধ ও জীবাণুমুক্ত রাখতে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে। মশা-মাছি তাড়াতে মশানাশক স্প্রে করা হচ্ছে। 

ইজতেমায় আগত মুসল্লিদের বিনা মূল্যে স্বাস্থ্যসেবা দিতে প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও জেলা স্বাস্থ্য বিভাগ, টঙ্গী সরকারি হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ইজতেমা ময়দানের উত্তর পাশে নিউ মন্নু কটন মিলের অভ্যন্তরে ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করবে।

গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ জানান, দ্বিতীয় পর্বেও মুসল্লিদের নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকবে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রস্তুত রয়েছেন। পাঁচ স্তরের নিরাপত্তায় ইজতেমা ময়দানকে ঢেকে রাখা হবে। কোনো ধরনের বিশৃঙ্খলা ও অনাকাক্সিক্ষত ঘটনা যেন ঘটতে না পারে সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নিরাপত্তাব্যবস্থা সাজানো হয়েছে।

পার্কিং : ঢাকা বিভাগ- সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত। ঢাকা মহানগর- উত্তরা শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা। ঢাকা জেলা- আশুলিয়া কলেজ মাঠ ও আশুলিয়া হাই স্কুল মাঠ। চট্টগ্রাম বিভাগ- উত্তরা গাউছুল আজম এভিনিউ (১৩নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত  থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরিবে নেওয়াজ রোড)। সিলেট বিভাগ- উত্তরা ১২নং সেক্টর শাহ মখদুম এভিনিউ। খুলনা বিভাগ- উত্তরা ১৬ ও ১৮নং সেক্টরের খালি জায়গা। রংপুর বিভাগ-কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও ১০নং সেক্টরের খালি জায়গা। রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ- প্রত্যাশা হাউজিং। বরিশাল বিভাগ- ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন। গাজীপুর জেলা- টঙ্গী কাদেরিয়া টেক্সটাইল মিল, মেঘনা টেক্সটাইল মিলের পাশের রাস্তার উভয় পাশ, শফিউদ্দিন সরকার একাডেমি মাঠ, শফিউদ্দিন সরকার একাডেমি সংলগ্ন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশে টিআইসি মাঠ, ভাওয়াল বদরে আলম কলেজ মাঠ, জয়দেবপুর চৌরাস্তার তেলিপাড়ার ট্রাকস্ট্যান্ড, চান্দনা হাই স্কুল মাঠ ও টঙ্গীর কে ২-নেভি সিগারেট ফ্যাক্টরির পাশে অবস্থান করতে বলা হয়েছে।

যেসব স্থানে পার্কিং করা যাবে না : তেজগাঁও শিল্পাঞ্চল রেইনবো ক্রসিং থেকে আবদুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত রাস্তার উভয় পাশ, প্রগতি সরণি ক্রসিং থেকে রামপুরা ব্রিজ পর্যন্ত রাস্তার উভয় পাশ, প্রগতি সরণি ক্রসিং থেকে আবদুল্লাহপুর পর্যন্ত, আবদুল্লাহপুর ক্রসিং থেকে ধউর ব্রিজ পর্যন্ত।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই