১ লাখ ১৪ হাজার ৩২৩ জন শিক্ষার্থীর হাতে লাল কার্ড প্রদর্শন

  • সুনামগঞ্জ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৭, ০৫:৪৪ পিএম

সুনামগঞ্জ : ‘থাকলে শিশু বিদ্যালয়ে হবে না বিয়ে বাল্যকালে, ‘থাকলে শিশু লেখাপড়ায় সফল হবে জীবন গড়ায়’ এই ম্লোগানে এক সাথে সোমবার (২৩ জানুয়ারি) লাখো কণ্ঠে বাল্যবিবাহ ও যৌন হয়রানিকে লাল কার্ড দেখানোর প্রস্তুতি নিয়েছেন সুনামগঞ্জ জেলা প্রশাসন। ‘বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে সুনামগঞ্জে ১ লাখ ১৪ হাজার ৩২৩ জন শিক্ষার্থীর হাতে লাল কার্ড প্রদর্শন করা হয়’।  

জানা গেছে, সোমবার বেলা ১২টা ২৫ মিনিটে সুনামগঞ্জ পৌর শহরের শহীদ আবুল হোসেন মিলনায়তনে ‘বাল্যবিবাহকে না বলুন’ লাল কার্ড প্রদর্শন করা হয়। প্রধান অতিথি হিসেবে সিলেটের বিভাগের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমেদ সুনামগঞ্জ জেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করেন। জেলা সদরের পাশাপাশি সারা জেলার ১১ উপজেলায় একই সময়ে একসাথে লাল কার্ড প্রদর্শন করা হয়।’ বাল্যবিবাহকে রেড কার্ড (লাল কার্ড) দেখিয়ে এক সাথে লাখো কণ্ঠে উচ্চারিত হবে ‘বাল্যবিবাহ করব না, বাল্যবিবাহ দেব না, বাল্যবিবাহ মানব না’। রেড কার্ড প্রদর্শন অনুষ্ঠানে এক সাথে জেলার সকল মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কলেজিয়েট স্কুলের ১ লাখ ১৪ হাজার ৩২৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।’

জেলা প্রশাসক শেখ মো. রফিকুল ইসলাম বলেন, অতীতের সকল রেকর্ডকে পেছনে ফেলে সারা বিশ্বে এই প্রথমবারের মত এক সাথে সুনামগঞ্জে লাখো কণ্ঠে লাল কার্ড প্রদর্শন অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর বিষয়টি গিনেজ বুকে অন্তর্ভুক্তির জন্যও উদ্যোগ নেয়া হয়েছে।’ তিনি আরও বলেন, গিনেজ বুক কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, তারাও আমাদের সাথে যোগাযোগ করছেন ইতিমধ্যে তাদের শর্ত পালনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর