পরিবহন ধর্মঘটে দুর্ভোগে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাত্রীরা

  • যশোর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ০৬:৩৭ পিএম

যশোর: খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালে ধর্মঘটের প্রথম দিন থেকেই চরম দুর্ভোগে পড়েছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ। পরিবহনের অভাবে অনেকে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে পারেননি। আবার ঢাকা থেকে অনেকে বিমানে যশোর পৌঁছালেও পরিবহন না চলায় ট্রেনের অপেক্ষায় ঘন্টার পর ঘন্টা বসে থেকেছেন। অনেকে আবার নসিমন, ইজিবাইকে কষ্ট সহ্য করে গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে যশোর জংশনে গিয়ে দেখা গেছে, মানুষের উপচে পড়া ভিড়। গন্তব্যে পৌঁছানোর জন্য মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট কাটছেন। বরাদ্দ সিটের তিন গুণ বেশি যাত্রীর চাপ সামলাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে রেলওয়ে কর্মীদের। সাধারণ মানুষকে জিম্মি করে পরিবহন ধর্মঘট ডাকায় চরম ক্ষুব্ধ সাধারণ মানুষ। স্টেশনে কথা হয় ক্ষুব্ধ কয়েকজন যাত্রীর সঙ্গে।

ট্রেনের উঠার জন্য যাত্রীদের অপেক্ষা

জেলাগুলো হলো যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, নড়াইল, ঝিনাইদহ, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও কুষ্টিয়া। এর ফলে চরম দুর্ভোগের পড়তে হয় এ অঞ্চলের হাজার হাজার মানুষের। এদিকে পরিবহন না চলায় অনেকে ট্রেন স্টেশনে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করেন।

যশোর শেখহাটি এলাকার নজরুল ইসলাম বলেন, শত শত মানুষ রাস্তায় মারা যাচ্ছে। তাদের মৃত্যুর ঘটনায় তো কোনদিন শ্রমিকরা মাঠে নামে না। একজন চালকের আদালত যাবজ্জীবন দিয়েছে আর অমনি আন্দোলনে নেমে পড়লো। সাধারণ মানুষের কী পরিণতি হচ্ছে সেটি তো তারা ভাবে না। নিজেদের স্বার্থে লাখ লাখ মানুষকে জিম্মি করে আন্দোলন করছে।

ট্রেনের জন্য অপেক্ষা করছেন শিশু যাত্রীরা

নজরুল ইসলামের সঙ্গে সুর মিলিয়ে পাশ থেকে কামরুজ্জামন নামে একজন বলেন, যারা সাধারণ মানুষকে জিম্মি করে ব্যক্তি স্বার্থ হাসিলের পাঁয়তারা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরি।

রংপুরের জগদীশ চন্দ্র রায় জানান, তিনি সকালে ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন। বাস না পেয়ে ট্রেনে যশোর স্টেশনে এসেছেন। অপেক্ষায় আছেন ট্রেনের। তবে রাত ১০টার আগে উত্তর অঞ্চলের ট্রেন নেই। তিনি আরও বলেন, সারাদিন এখানে বসে থাকতে হবে। চরম দুর্ভোগের শিকার হচ্ছে হাজারো মানুষ। এভাবে চলতে পারে না।

যমোর রেল জংশনে যাত্রীদের উপচে পড়া ভিড়

রাজশাহীর রুবেল হোসেন বলেন, জনগণের ভোগান্তি সৃষ্টি করে আন্দোলন করা ঠিক না। আদালতের রায়ে চালকের যাবজ্জীবন হয়েছে। তারা আদালতের কাছে গিয়ে দাবি করুক। জনগণকে জিম্মি করে নয়।

যশোর জংশনের স্টেশন মাস্টার পুষ্পল কুমার চক্রবর্তী জানান, বাস ধর্মঘটের কারণে ট্রেনে যাত্রীর চাপ বেড়েছে। এই স্টেশনে ১০০ আসন বরাদ্দ আছে। কিন্তু বরাদ্দ আসনের তিনগুণ যাত্রী যাতায়াত করছে। যাত্রীদের অনুরোধে আসন বিহীন টিকিট দেয়া হচ্ছে। রেলে যাত্রীদের সর্বোচ্চ সেবা দেয়ার জন্য আমরা প্রস্তুত আছি।

পরিবহন ধর্মঘটের বিকল্প মাধ্যম হিসেবে ট্রেনের জন্য অপেক্ষা করছেন যাত্রীরা

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক মিশুক মুনীর ও চলচ্চিত্রকার তারেক মাসুদ নিহত হওয়ার ঘটনায় সম্প্রতি বাসচালক জামির হোসেনকে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দেন। এ ঘটনার প্রতিবাদে রোববার (২৬ ফেব্রুয়ারি) সকাল থেকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটি খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন ধর্মঘটের ডাক দেয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম