সরকারি আবাসন কেন্দ্রের প্রতিবন্ধী শিশুর মৃত্যু

  • বাগেরহাট প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৩, ২০১৭, ০২:৪৪ পিএম

বাগেরহাট: সরকারি নিরাপদ আবাসন কেন্দ্রের রাবেয়া (১৫) নামে এক শারীরিক ও মানষিক প্রতিবন্ধী শিশুর মৃত্যু হয়েছে। বৃহষ্পতিবার (২৩ মার্চ) ভোরে বাগেরহাট সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাবেয়ার মৃত্যু হয়। দুপুরে আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে শিশুটিকে সরুই কবরস্থানে দাফন করা হয়েছে। এই ঘটনায় বাগেরহাট মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

২০১৪ সালে আদালতের নির্দেশে রাবেয়া নামে শারীরিক ও মানষিক প্রতিবন্ধী এই শিশুকে সমাজসেবা অধিদপ্তর গ্রহণ করে। সেই থেকে শিশুটি বাগেরহাট শহরের দশানি নিরাপদ আবাসন কেন্দ্রে ছিল। গত দুই বছরে তার পূর্ণাঙ্গ পরিচয় নিশ্চিত করতে পারেনি সমাজসেবা অধিদপ্তর।

বাগেরহাট সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. মঞ্জুরুল আলম দুপুরে এই প্রতিবেদককে জানান, গত ১৯ মার্চ সকাল ১১টার দিকে হঠাৎ করে সরকারি নিরাপদ আবাসন কেন্দ্রে থাকা শারীরিক ও মানষিক প্রতিবন্ধী রাবেয়ার পেটে ব্যথা শুরু হয়। পরে তাকে চিকিৎসার জন্য বাগেরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়। এখানে আসার পর শিশুটির পরিচয় উদ্ধার করতে সব ধরনের চেষ্টা করা হয়। কিন্তু কেউ তার সন্ধানে এখানে আসেনি। যার কারণে আঞ্জুমান মফিদুল ইসলামের মাধ্যমে শিশুটিকে সরুই কবরস্থানে দাফন করা হয়েছে। এই ঘটনায় বাগেরহাট মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

তিনি আরও বলেন, এই আবাসন কেন্দ্রে ২ থেকে আট বছর ধরে অজ্ঞাত পরিচয়ের আরও অন্তত ৩০ জন শারীরিক, মানষিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিশু ও নারী অবস্থান করছে।

বাগেরহাট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অরুণ কুমার মন্ডল বলেন, শিশুটিকে ভর্তি করার পর তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়। পরীক্ষায় শিশুটির কিডনি রোগ শনাক্ত করা হয়। শিশুটি শারীরিক ও মানষিক প্রতিবন্ধী হওয়ায় সে তার সমস্যা খুলে বলতে পারেনি। যার কারণে সময়মত তার চিকিৎসা করা যায়নি। সুচিকিৎসার অভাবে শিশুটির মৃত্যু হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর