ভানী ইউপির উপ-নির্বাচন ১৩ জুলাই

  • দেবিদ্বার (কুমিল্লা) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৬, ২০১৭, ০৫:০৪ পিএম
ফাইল ফটো

কুমিল্লা: জেলার দেবিদ্বার উপজেলার ভানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

সোমবার (৫ জুন) দুপুরে উপজেলা নির্বাচন অফিসার মাহবুব রোমান চৌধুরীর স্বাক্ষরিত একটি গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন কমিশন কর্তৃক আগামী ১৩ জুলাই উপ-নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়টি জানানো হয়। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১২ জুন এবং মনোনয়নপত্র বাছাই ১৪ জুন ধার্য করা হয়েছে।

গত বছরের প্রথম পর্যায়ে ইউপি নির্বাচনে দেবিদ্বার উপজেলার ভানী ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মো. নুরুজ্জামান ভূইয়া মুকুলকে দলীয় মনোনয়ন দেয়া হয়। কিন্তু বিসিআইসি’র সারের ডিলার হওয়ার কারণে উপজেলা ও জেলা রিটার্নিং অফিসার কর্তৃক আওয়ামী লীগের প্রার্থী নুরুজ্জামান ভূইয়া মুকুলের মনোনয়নপত্র বাতিল করা হয়।

পরে তিনি প্রার্থীতা ফিরে পেতে রিটার্নিং অফিসার কর্তৃক রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট দায়ের করেন। ওই রিটের গত বছরের ২ মার্চ আদেশে রুলের চুড়ান্ত আদেশের মাধ্যমে পিটিশনের ভাগ্য নির্ধারিত হবে এই শর্তে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি প্রদান করেন। এ আদেশ বলে মো. নুরুজ্জামান ভূইয়া মুকুল নির্বাচনে অংশ গ্রহণ করে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হন।

কিন্তু শপথ গ্রহণের পর রিট মামলার শর্তানুযায়ী রুল এর চুড়ান্ত শুনানি না করে মামলাটি তুলে নেন। রিট মামলার চুড়ান্ত শুনানি না করে মামলাটি তুলে নেয়ায় উপজেলা ও জেলা রিটার্নিং অফিসার কর্তৃক রায়টি বৈধ দাবি করে ওই নির্বাচনের প্রতিদ্বন্ধী প্রার্থী সাবেক চেয়ারম্যান এম.এ হান্নান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব বরাবর চেয়ারম্যান পদ থেকে নুরুজ্জামান ভূইয়া মুকুলকে অপসারনের জন্য আবেদন করেন।

প্রতিদ্বন্ধী ওই প্রার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে দীর্ঘ তদন্ত শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়, স্থানীয় সরকার বিভাগ, ইপ-১ অধিশাখা এর ২২/৩/২০১৭ তারিখে ৪৬.০০.০০০০.০১৭.৯৯.০১০.১৬(অংশ-১)-২২৮ নং অফিস আদেশে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(৪)(খ) ধারা মোতাবেক মো. নুরুজ্জামান ভূইয়া মুকুলকে তার স্বীয় পদ থেকে অপসারন করেন এবং দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পদটি শূন্য ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি জারি করার জন্য বলা হয়।

ওই সূত্রে গত ৩ এপ্রিল দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুল ইসলাম ওই পদটি শূন্য ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি জারি করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম