প্রাণহানি বেড়ে ৬৯

পাহাড়ধসে নিহতের সংখ্যা বাড়ছেই

  • চট্টগ্রাম প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৩, ২০১৭, ০৭:৫৭ পিএম

চট্টগ্রাম: টানা বর্ষণে রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রাম পাহাড়ি তিন জেলায় ভূমিধসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে। ঘটনার কয়েক ঘণ্টার মধ্যে সেনা কর্মকর্তাসহ ৫৫ জনের প্রাণহানির খবর পাওয়া গেলেও এ সংখ্যা ক্রমেই বেড়ে যাচ্ছে।

মঙ্গলবার (১৩ জুন) বিকেল পর্যন্ত বেসরকারি পর্যায়ে পাওয়া তথ্যে নিহতের সংখ্যা ছিল ৬৯ জন। এর মধ্যে রাঙামাটিতে ৩৫ জন, চট্টগ্রামে ২৭ জন ও বান্দরবানে ৭ জনের মৃতদেহ উদ্ধার করা গেছে।  তবে এ সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে গত ১১ জুন থেকে সারাদেশে বৃষ্টি হয়েছে। এরমধ্যে ভারী বৃষ্টিপাত চলছে দক্ষিণ পূর্বের জেলাগুলোতে। প্রবলবর্ষণের কারণে পাহাড়ি ঢল নামে। এতে ১২ জুন রাতে পরিস্থিতি নাজুক হয়ে পড়ে। বৃষ্টির পানিতে নিচের মাটি সরে গিয়ে পাহাড়ি জেলাগুলোতে পাহাড় ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

চট্টগ্রামের সঙ্গে রাঙামাটি ও বান্দরবানসহ কক্সবাজারের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। এর মধ্যে এসব জেলার বিভিন্ন স্থানে পাহাড়ে ধস নামে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পাশাপাশি সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয় বাসিন্দারা ভারী বর্ষণের মধ্যেই উদ্ধার তৎপরতা শুরু করে।

তবে চট্টগ্রামের চন্দনাইশ ও রাঙ্গুনিয়া উপজেলার দুটি দুর্গম এলাকায় পাহড়ধসের ঘটনা ঘটায় সেখানে উদ্ধারকর্মীদের পৌঁছাতেও দেরি হয়। তবে দুর্যোগের মধ্যেই উদ্ধার তৎপরতা চালানো হয়। তিন জেলায় ৬৯ মৃতদেহ উদ্ধার করা গেলেও এখনও নিখোঁজ রয়েছে অনেকেই। তাই প্রাণহানির সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

উদ্ধারকর্মীদের দেয়া তথ্যমতে, পাহাড় ধসে হতাহতের সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে রাঙামাটি জেলায়। জেলার মানিকছড়িতে একটি সেনা ক্যাম্পের কাছে পাহাড় ধসের ঘটনায় উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে ফের ধসে নিহত হয়েছেন দুই কর্মকর্তাসহ চার সেনা সদস্য। এছাড়াও আরো দশজন আহত হয়েছেন এবং একজন নিখোঁজ রয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন আইএসপিআরের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রাশিদুল হাসান।

সোনালীনিউজ/এন