মাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

  • নীলফামারী প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৯, ২০১৭, ০৭:১৫ পিএম

নীলফামারী: জেলার কিশোরগঞ্জ উপজেলায় মৎস্য খামারের পুকুরে প্রয়োগে প্রায় ৫ লাখ  টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার (২৯ জুন) ভোর রাতে উপজেলার সদর ইউনিয়নের কেশবা গ্রামের আর্দশ মৎস্য খামারে এ ঘটনা ঘটে।

আর্দশ মৎস্য খামারের মালিক সোহরাব আলী জানান, তার এক একর জমির পুকুরটিতে তিনি দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছেন। মাছ চাষ করে যা আয় হতো তা দিয়ে দুই ছেলে ও তিন মেয়ের পড়াশোনাসহ সংসার চলত। এবছর পুকুরটিতে বিভিন্ন জাতের ১০ মণ মাছের পোনা অবমুক্ত করা হয়। আর এক  মাস পরে মাছগুলো বিক্রি করা যেত। এ অবস্থায় গভীর রাতে কে বা কাহারা তার পুকুরে বিষ প্রয়োগ করে ।

তিনি আরো জানান, বিষ প্রয়োগের ফলে পুকুরে চাষ করা রুই ,কাতলা, মৃগেল, সিলভারকাপ, তেলাপিয়া ও সরপুটিসহ বিভিন্ন জাতের মাছ মরে ভেসে উঠতে থাকে। সকালে এ দৃশ্য দেখে বিভিন্ন কৌশলে মাছগুলো বাঁচানোর চেষ্টা করলে কোনো কাজ হয়নি।

সোহরাব আলীর ছেলে ও নীলফামারী সরকারি কলেজের অর্নাস ফাইনাল বর্ষের ছাত্র নুর মোহাম্মদ সোনা মিয়া জানান, আর্দশ মৎস্য খামার নামের এ পুকুরটিতে মাছ চাষের জন্য আমার বাবা ব্যাংক ও বেসরকারি সংস্থা থেকে তিন লাখ টাকা ঋণ নেয়।  আর মাত্র এক মাস পরে মাছগুলো বিক্রি করলে প্রায় ৫ লাখ টাকার মাছ বিক্রি হত। এখন মাছগুলো মরে যাওয়ায় ব্যাংকের ঋণ পরিশোধের চিন্তায় আমরা দিশেহারা হয়ে পড়েছি।

কিশোরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলুর রশিদ জানান, বিষয়টি দুঃখজনক, তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ঘটনায় থানায় একটি জিডি করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম