প্রাডো গাড়িতে মিললো সিংহ-বাঘ শাবক

  • যশোর প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৭, ০৭:৪৯ পিএম

যশোর: ভারতে পাচারের জন্য বেনাপোলের উদ্দেশ্যে নিয়ে যাওয়ার সময় একটি গাড়ি থেকে দুটি সিংহ শাবক ও দুটি বাঘ (লেপার্ড ক্যাট)  শাবক উদ্ধারসহ দুই পাচারকারীকে আটক করেছে পুলিশ।

সোমবার (১৩ নভেম্বর) বেলা ১১টার দিকে যশোরের শহরতলীর চাঁচড়া চেকপোস্ট এলাকায় অভিযান চালিয়ে একটি প্রাডো গাড়ি থেকে এসব শাবক উদ্ধার করা হয়।  

আটক দুই পাচারকারী হলো- বগুড়ার আদমদীঘি উপজেলার বশিকুড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু (৩১) ও নরসিংদীর পলাশ উপজেলার বকুলনগর গ্রামের মান্নান ভূইয়ার ছেলে রানা মিয়া (২৮)।

যশোর পুলিশ সুপার আনিসুর রহমান জানান, চারটি বাঘের বাচ্চা ভারতে পাচারের উদ্দেশে বেনাপোল নিয়ে যাওয়া হচ্ছে এমন গোপন তথ্যের ভিত্তিতে চাঁচড়া চেকপোস্টে একটি প্রাডো গাড়িতে তল্লাশি চালিয়ে দুটি কাঠের বাক্সে লুকিয়ে রাখা ওই চারটি শাবক উদ্ধার করা হয়। এসময় গাড়িতে থাকা দুই পাচারকারীকে আটক এবং গাড়িটি জব্দ করে থানায় নেয়া হয়েছে। এছাড়া শাবক চারটি বনবিভাগে হস্তান্তর করা হয়েছে।

চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ সৈয়দ বায়োজিদ জানান, উদ্ধার শাবক চারটি খাঁচা থেকে বের করে শনাক্তের জন্য বন বিভাগকে খবর দেয়া হলে তারা ঘটনাস্থলে এসে প্রাথমিকভাবে দুটি শাবককে সিংহের এবং দুটিকে বাঘ শাবক (লেপার্ড) হিসেবে শনাক্ত করেন।

যশোরের বিভাগীয় বন কর্মকর্তা সরোয়ার আলম জানান, উদ্ধার বাচ্চাগুলোর মধ্যে বড় দুটি সিংহের বাচ্চা বলে মনে হচ্ছে এবং অপর দুটি বাঘ প্রজাতির। এদের বলা হয় ল্যাপার্ড ক্যাট।

এগুলো সাধারণত বাংলাদেশের সিলেট এবং ভারতের মেঘালয়, আসাম বা মিজোরাম অঞ্চলের চা বাগানে দেখা যায়। লেপার্ড ক্যাট দেখতে চিতা বাঘের মতো। তবে এগুলো বিরল। আর সিংহের বাচ্চা আমাদের দেশের না। এগুলো বাইরের কোনো দেশ থেকে আনা হতে পারে।

সোনালীনিউজ/এমএইচএম