মাওয়ায় বিশ্বের সবচেয়ে বড় হ্যামার

  • মুন্সীগঞ্জ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৭, ১১:০৫ পিএম

মুন্সীগঞ্জ: সাড়ে ৩ হাজার কিলোজুল ক্ষমতা সম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় হ্যামার এখন মাওয়ায়। শুক্রবার (১৭ নভেম্বর) এটি পদ্মা সেতু প্রকল্প এলাকায় পৌঁছেছে।

জার্মানীতে তৈরি বিশ্বের এই সর্ব বৃহৎ হ্যামারটি এখন ব্যবহার উপযোগী করার প্রস্তুতি চলছে। পদ্মা সেতুর জন্য অর্ডার দিয়ে এটি তৈরি করা হয়েছে।

এর আগে পদ্মা সেতু প্রকল্পে ৩ হাজার কিলোজুল ক্ষমতার আরেকটি হ্যামার আনা হয়েছিল। তবে টেকনিক্যাল কারণে সেটি সচল করা যায়নি। তবে এটি খুব শিগগিরই পাইল ড্রাইভ শুরু করবে বলে দায়িত্বশীল প্রকৌশরীরা জানিয়েছেন। জার্মান থেকে নেদারল্যাড হয়ে সমুদ্র পথে এটি মংলায় পৌঁছার পর সেখান থেকে বিশেষ জাহাজে করে এটি মাওয়ায় আনা হয়।

এছজাড়া ২৪শ’ কিলোজুল এবং ১৯শ’ কিলোজুল ক্ষমতা সম্পন্ন হ্যামার দুটি এখন ২ এবং ১৪ নম্বর খুঁটিতে পাইল ড্রাইভ করছে। নতুন এই হ্যামার পদ্মা সেতু বহরে যোগ দেয়ায় পাইল স্থাপনের গতি আরো বেড়ে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পদ্মা সেতুর চারটি খুঁটিতে (পিলার) একটি করে পাইল বাড়াতে হতে পারে। তাহলে ছয়টির স্থলে সাতটি করে পাইল স্থাপন করতে হবে। নদীর তলদেশের মাটি নরম থাকার কারণে মাওয়া প্রান্তের ৬, ৭, ৮ ও ১০ নম্বর পিলারে এই পরিবর্তন আনা হচ্ছে।

পদ্মা সেতু সংশ্লিষ্ট নির্ভযোগ্য সূত্র শুক্রবার (১৭ নভেম্বর) এই সম্ভবনার আভাস দিয়ে বলেছে, ডিসেম্বর মাসে চারটিসহ পদ্মা সেতুর বাকি ১৪টি পিলারের ডিজাইন চূড়ান্ত অনুমোদন দেয়া হচ্ছে।

সূত্রটি আরো জানায়, পদ্মার স্রোতে যেমন বৈচিত্র্যময়, ঠিক নদীর তলদেশেও রয়েছে নানা বৈচত্র্যময় মাটির গঠন। তাই এসব চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগিয়ে চলছে পদ্মা সেতুর নির্মাণযজ্ঞ।

সোনালীনিউজ/এমএইচএম