জীবন যুদ্ধে হেরে গেল যমজ দুই বোন ইতি ও সিঁথি

  • মঈনউদ্দিন সুমন, মুন্সীগঞ্জ | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৯, ২০১৮, ১২:৩৮ পিএম

মুন্সীগঞ্জ: গত বছরের ৫ ডিসেম্বর ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকার আদদীন প্রাইভেট হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে যমজ মেয়ে সন্তানের জন্ম দেন তার স্ত্রী তাসলিমা আক্তার। জন্মের পর জোড়া লাগা ওই যমজ মেয়েদের নাম রাখা হয় ইতি ও সিঁথি।

সোমবার সকাল ১০টার দিকে নিজ বাড়িতে অবস্থার অবনতি ঘটলে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার দোগাছি এলাকায় নিজ বাড়িতে দুই বোনের মৃত্যুর ঘটনা ঘটে। সাধারণ যমজ শিশুদের মতো নয় এবং দুজনের শরীর একসঙ্গে লাগানো ছিল।

বাবা আবুল কালাম জানান, গত ৫ ডিসেম্বর ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকার আদদীন প্রাইভেট হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে যমজ মেয়েসন্তানের জন্ম নেয়। গত বছরের ১৭ ডিসেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগে নিয়ে যাওয়া হয় এবং ৭ দিন হাসপাতালে চিকিৎসাধীন রাখার পর ২৪ ডিসেম্বর নিজ বাড়িতে নিয়ে আসা হয়।

এসব বিষয়ে জেলা প্রশাসক সায়লা ফারজানা সার্বিকভাবে সহযোগীতা প্রদান করেন। আলাদা করার বিষয়ে চিকিৎসকরা বয়স বাড়ার জন্য অপেক্ষা করছিলেন। আজ সকাল থেকে অবস্থার অবনতি ঘটতে থাকে।

ইতি ও সিঁথির হাত-পা, মাথা আলাদা আলাদা হলেও শুধু পেটের দিকে জোড়া লাগানো আছে। দুজনকে আলাদা করার জন্য চিকিৎসা প্রয়োজন ছিল। চিকিৎসার খরচ মেটানোর মতো সামর্থ্য ছিল না মা-বাবার।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছিলেন, ইতি ও সিঁথির মাথা দুটি, আলাদা আলাদা দুটি করে পা ও দুটি করে হাত থাকলেও হৃদযন্ত্র ও যকৃত একই ছিল।


সোনালীনিউজ/ঢাকা/আকন