তেল ছাড়াই চলবে এক্সকাভেটর

  • নেত্রকোনা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২১, ২০১৮, ০২:৪৪ পিএম

নেত্রকোনা : তেল ছাড়া শুধু বাতাস ও পানি ব্যবহার করেই এখন থেকে চালানো যাবে মাটি কাটার মেশিন এক্সকাভেটর। এই প্রযুক্তি উদ্ভাবন করেছে নেত্রকোনার দুর্গাপুর পৌর শহরের দি চাইল্ড প্রিপারেটরি স্কুলের পঞ্চম শ্রেণির ছাত্র মো. শাহরিয়ার (১০)। সে দুর্গাপুরের সাধুপাড়া গ্রামের শামছুল হকের ছেলে।

শনিবার (১৯ মে) বিকালে শাহরিয়ার জানায়, ডিজেলের পরিবর্তে বাতাস ও পানি ব্যবহার করে এসকেভেটর মেশিন চালাতে হলে এক্সকাভেটর পাইপের সঙ্গে ইঞ্জিন রুমের সংযোগ স্থাপন করতে হবে। এ সংযোগটি হবে স্যালাইন সরবরাহের পাইপের মতো পাইপ দিয়ে। এরপর ইঞ্জিন রুমে সেসব স্যালাইন পাইপ দিয়ে সিরিঞ্জের মাধ্যমে পানি কিংবা বাতাস ব্যবহার করলেই এক্সকাভেটর মেশিন চলবে। তবে এ ক্ষেত্রে বাতাসের চেয়ে পানি ব্যবহার উত্তম। কেননা একবার পানি প্রয়োগ করলে মেশিন চলে অনেকক্ষণ। বাতাসে ততটা নয়।

শাহরিয়ার জানায়, দু’মাস আগে ইউটিউবে বিভিন্ন আবিষ্কার দেখে তার মাথায় এসেছে তেল ছাড়া পানি দিয়ে এক্সকাভেটর মেশিন চালানোর বিষয়টি। তারপর তিন-চার দিন চেষ্টার পর সে সফল হয়। এই উদ্ভাবনটি গত এপ্রিল মাসে স্থানীয় উপজেলা প্রশাসন আয়োজিত বিজ্ঞান মেলায় প্রদর্শন করা হয়।

তাছাড়া সম্প্রতি দুর্গাপুর সদরের দি চাইল্ড প্রিপারেটরি স্কুল মাঠেও এটি দেখানো হয়েছে বলে জানায় শাহরিয়ার। তার স্কুলশিক্ষক সাইফুল ইসলাম জানান, শাহরিয়ারের আবিষ্কৃত তেল ছাড়া পানি ও বাতাস ব্যবহার করে এক্সকাভেটর চালানোর বিষয়টি আমরা দেখেছি। অসাধারণ এই আবিষ্কারের স্বীকৃতি হিসেবে আমাদের স্কুলের পক্ষ থেকে রোববার (২০ মে) তাকে সংবর্ধনা দেওয়া হবে।

সোনালীনিউজ/এমটিআই