‘রংপুরে ভিটামিন ‘এ’ খাবে দেড় লাখ শিশু’

  • রংপুর ব্যুরো | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১১, ২০১৮, ০৯:৫৭ পিএম

রংপুর: রংপুর সিটি করপোরেশন এলাকায় শনিবার (১৪ জুলাই) প্রায় দেড় লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সিটির ৩৩টি ওয়ার্ডের ২৯৭টি কেন্দ্রে ৬ মাস থেকে ৫ বছরের কম বয়সী শিশুরা এই ক্যাপসুল খাবে।

বুধবার (১৪ জুলাই) রংপুর সিটি করপোরেশন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সম্পর্কিত অবহিতকরণ ও পরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এ কথা বলেন।

ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই উল্লেখ করে মেয়র বলেন, নিয়ম অনুয়ায়ী শিশুদের ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ব্যাপারে সকলকে সচেতন হতে হবে। নিজেরা সচেতন হলে শিশু মৃত্যুরহার কমে আসবে ।

রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকতার হোসেন আজাদের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. মুস্তাফিজুর রহমান, রসিকের সচিব আবু মুসা মোহাম্মদ জঙ্গী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর প্রথম রাউন্ডে শনিবার (১৪ জুলাই) সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত নগরীর ২৯৭টি অস্থায়ী কেন্দ্রে স্বাস্থ্যকর্মী, সুপারভাইজার ও স্বেচ্ছাসেবীর ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও অতিরিক্ত ৮টি ভ্রাম্যমাণ টিম কাজ করবে।  এ সময় ৬ থেকে ১১ মাস বয়সী ২০ হাজার ৩০০ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৮ হাজার ২৫০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ক্যাপসুল খাওয়ানোর পর যদি শিশুর বমি বমি ভাব হয় এতে অভিভাবকদের না ঘাবড়ে নিকটস্থ নগর স্বাস্থ্যসেবা কেন্দ্র অথবা সিটি করপোরেশনের সংশ্লিষ্ট বিভাগের যোগাযোগ করতে বলা হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম