চিকিৎসার অবহেলায় শিশু মৃত্যুর ঘটনায়

শিলাঙ্গণ হাসপাতাল বন্ধের নির্দেশ

  • রকিবুল হাসান রুবেল, ময়মনসিংহ | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৮, ১১:৫৬ এএম

ময়মনসিংহ: চিকিৎসক ও ক্লিনিক কর্তৃপক্ষের অবহেলায় ময়মনসিংহ শহরের প্রগ্রেসিভ স্কুলের ৪র্থ শ্রেণির মেধাবী ছাত্রী রাফিয়ার মৃত্যুর ঘটনায় শহরের চরপাড়া এলাকার বেসরকারি ‘শিলাঙ্গণ হাসপাতাল’ বন্ধের নির্দেশ দিয়েছেন সিভিল সার্জন কার্যালয়।

সোমবার দুপুরে ওই ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বাস্থ্য বিভাগের পরিচালক, বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা সিভিল সার্জন ও জেলা প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ ও স্মারকলিপি দেয় রাফিয়ার পিতা ব্যবসায়ী ও কথা শিল্পী মাহমুদ বাবু। পরে সন্ধ্যায় সিভিল সার্জনের কার্যালয় থেকে ‘শিলাঙ্গণ হাসপাতালের কার্যক্রম’ বন্ধের নির্দেশ দেয়া হয়।

জেলা সিভিল সার্জন ডা. আব্দুর রউফ সাংবাদিকদের জানান, মেধাবী ছাত্রী রাফিয়ার মৃত্যু নিয়ে বেসরকারি ‘শিলাঙ্গণ হাসপাতাল” কর্তৃপক্ষ ও চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগ এসেছে। যে কারনে হাসপাতালটি সাময়িক বন্ধের নির্দেশ দিয়ে চিঠি প্রেরণ করা হয়েছে। তবে ‘শিলাঙ্গণ’ কর্তৃপক্ষ হাসপাতালটি বন্ধ না করলে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।    

উল্লেখ্য, গত ২৬ আগস্ট শহরের বিশিষ্ট ব্যবসায়ী ও কথা শিল্পী মাহমুদ বাবুর শিশুকন্যা রাফিয়ার তলপেটে ব্যথা হলে বিকেল ৩টায় জরুরী ভিত্তিতে গাইনী চিকিৎসক ডাঃ শিলা সেনের নিকট যায় রাফিয়ার পিতা মাহমুদ বাবু। পরে সন্ধ্যায় রাফিয়াকে ডাঃ শিলা সেনের ব্যক্তিগত ক্লিনিক শিলাঙ্গনে ভর্তির জন্য নির্দেশ দেয়।

সেখানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের সহকারি অধ্যাপক ডা. মনির হোসেন ভূইয়া নির্দেশে দুইদিনব্যাপী রাফিয়ার নানা পরীক্ষা-নিরীক্ষা শেষে ২৮ আগষ্ট রাফিয়ার এপেন্ডিসাইডসের রোগ ধরা পড়ে। এরপর ভোর ৬টায় তার অপারেশন হয়। অপারেশনের পর রাফিয়ার অবস্থার অবনতি হলে তাৎক্ষনিক তাকে পাশের একটি ক্লিনিকে আইসিইউতে ভর্তি করে। কিন্তু কিছুক্ষণ পর মৃত ঘোষণা করে তাকে।


সোনালীনিউজ/ঢাকা/আকন