কাতলা মাছটির দাম ১ লাখ ২০ হাজার টাকা

  • মৌলভীবাজার প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৯, ০১:১৪ পিএম

মৌলভীবাজার : মৌলভীবাজারের শেরপুরে ঐতিহ্যবাহী মাছের মেলায় ৬০ কেজি ওজনের একটি কাতলা মাছের দাম ১ লাখ ২০ হাজার টাকা হাঁকছেন মাছ ব্যবসায়ী আব্দুর রহমান। তিনি জানান, মৌলভীবাজারের হাকালুকি হাওর থেকে এই মাছটি মেলায় বিক্রি করার জন্যই মাছটি তিনি কিনে এনেছেন।

কাতল মাছটির আনুমানিক বয়স ১০-১২ বছর বলে জানাচ্ছেন ওই ব্যবসায়ী।

কাতলার পাশাপাশি বেশ কয়েকটি বড় সাইজের চিতল, রুই, আইড় এবং বাঘাইড় মাছও তিনি নিয়ে এসেছেন।

২০০ বছর ধরে মাছের মেলা : সিলেটের স্থানীয় সাংবাদিক আহমেদ নূর বলছেন, পৌষসংক্রান্তি উপলক্ষে সদর উপজেলার শেরপুরে এই মাছের মেলা বসে, প্রায় দুইশো বছর ধরে চলছে এটা।

প্রতি বছরের মত এই বছরও প্রায় দুই শতাধিক মাছের দোকান এবং প্রায় ৩০টি মাছের আড়ত বসেছে। মেলায় বিক্রির জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে কয়েক কোটি টাকার মাছ নিয়ে এসেছেন ব্যবসায়ীরা।

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের মাছ বাজারে সোমবারের মূল আকর্ষণ ছিল বিশাল আকৃতির এই বাঘা আইড় মাছ। মাছটির বিক্রেতা হাফিজ আহমেদ দাবি করেছেন, মেঘনা নদী থেকে ধরা এই বাঘা আইড় মাছটির ওজন ৬০ কেজি।

এর দাম দেড় লাখ টাকা হাঁকলেও বেলা একটা পর্যন্ত মাছটির দাম ৭২ হাজার টাকা উঠে। মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের মাছ বাজারে সোমবার জমে উঠেছিল মাছের মেলা। সেখানের মূল আকর্ষণই হয়ে ওঠে বিশাল আকৃতির এই বাঘা আইড় মাছ।

এদিকে মেলা উপলক্ষে পুরো বাজারে বড় আকৃতির নানা ধরনের মাছ আনা হয়েছে। রুই, কাতলা, ব্রিগেড, সিলভার কার্প, বোয়াল, বাঘা আইড়, চিতল, আইড়সহ বিশাল আকৃতির মাছ সাজিয়ে রেখেছেন বিক্রেতারা।

মৌলভীবাজার জেলার শেরপুরে ঐতিহ্যবাহী মাছ মেলা গত রোববার থেকে শুরু হয়েছে, আজ মঙ্গলবার এই মেলা শেষ হবার কথা রয়েছে।

ঐতিহ্যবাহী এই মাছ মেলায় উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন স্থান থেকে বড় বড় কাতল, রুই, আইড়, বোয়ালসহ বিভিন্ন জাত প্রজাতির মাছ আসে।

প্রতি বছর এই মেলাতেই ১৬-১৭ কোটি টাকার মাছ কেনাবেচা হয় বলে জানিয়েছেন মেলা কমিটির সভাপতি ওলিউর রহমান।

সোনালীনিউজ/এমটিআই