চিকিৎসকের অবহেলায় গরুর মৃত্যু!

  • শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৫:২২ পিএম
ছবি সংগৃহীত

বাগেরহাট: জেলার শরণখোলায় প্রাণি সম্পদ কর্মকর্তার অপচিকিৎসার কারণে কৃষকের একটি ষাঁড়ের (গরুর) মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক উপজেলার উত্তর আমড় গাছিয়া গ্রামের বাসিন্দা জাহাঙ্গীর তালুকদার (৪৮) ক্ষতিপূরণ দাবি করে প্রাণি সম্পদ মন্ত্রণালয় সংশ্লিষ্ট দপ্তরের বিভিন্ন স্থানে একাধিক অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগে তিনি দাবি করেন, সম্প্রতি তার হাল চাষের একটি ষাড় গরুর পা ভেঙ্গে যায়। এ বিষয়ে চিকিৎসা নিতে তিনি উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ভেটেরিনারী সার্জন ডা. মো. আলাউদ্দিন (মাসুদ) এর শরণাপন্ন হন। ওই সময় তিনি অসুস্থ গরুটির পা ভালো করে দেয়ার আশ্বাস দিয়ে চিকিৎসা শুরু করেন। প্রায় এক মাস ধরে চিকিৎসার সময় গরুটির শরীরের বিভিন্ন স্থানে প্রায় অর্ধশত ইনজেকশন পুশসহ বহু ওষুধ প্রয়োগ করেন। এতে ডাক্তারের সেলামিসহ ওই কৃষক প্রায় ১০ হাজার টাকা খরচ হয়। এক পর্যায় গত ১০ জুন গরুটি মারা যায়। যার ফলে অনেকটা দিশেহারা হয়ে পড়ে জাহাঙ্গীর।

তিনি আরও অভিযোগ করেন, চিকিৎসা শুরুর কয়েকদিন পর গরুটি বেশি অসুস্থ হয়ে পড়ে। ওই সময় ডাক্তার সাহেবকে বহুবার ফোন করি, কিন্তু তিনি আমার বাড়িতে না এসে তার মোবাইলটি বন্ধ করে রাখেন। চাষাবাদের মৌসুমে ডাক্তারের অবহেলার কারণে গরুটি মারা যাওয়ায় তার প্রায় আনুমানিক ৫৫/৬০  হাজার টাকার ক্ষতি হয়েছে। তাই তিনি এ ঘটনার ক্ষতিপূরনসহ শরণখোলা থেকে ওই চিকিৎসকের অপসারণ দাবি করেন।  

তবে এ বিষয়ে উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ভেটেরিনারী সার্জন ডা. মো. আলাউদ্দিন (মাসুদ) জানান, চিকিৎসা করতে গেলে বিচ্ছিন্ন ২/১ টি ঘটনা ঘটতে পারে। এতে ক্ষিপ্ত হয়ে কেউ অভিযোগ করলে সেক্ষেত্রে সেবা প্রদান বাধাগ্রস্ত হবে। এছাড়া ওই গরুর চিকিৎসার ক্ষেত্রে আমার কোনো অবহেলা ছিল না।

সোনালীনিউজ/এমএইচএম