আদালত থেকে সুখবর পেলেন তাবিথ আউয়াল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২০, ০৪:৩১ পিএম

ঢাকা: ঢাকার উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল করে দায়ের করা রিট পর্যবেক্ষণসহ খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। হলফনামায় সম্পদের তথ্য গোপন করার অভিযোগে যে নথির ভিত্তিতে রিটে তার প্রার্থিতা বাতিল চাওয়া হয়, তা এ পর্যায়ে যাচাই করা সম্ভব নয় উল্লেখ করে রিটটি খারিজ করে দেওয়া হয়।

সোমবার (২৭ জানুয়ারি) বিকেলে শুনানির পর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রিটটি খারিজ করে দেন।

এ বিষয়ে হাইকোর্ট বেঞ্চ বলেন, তার বিরুদ্ধে যে নথির ভিত্তিতে সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়েছে, তা এ পর্যায়ে যাচাই করা সম্ভব নয়। তবে নির্বাচনে তাবিথ আউয়াল জয়ী হলে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের যে কেউ আইনি প্রতিকার চাইতে পারবেন।

এ সময় আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার ইমতিয়াজ মইনুল ইসলাম। অন্যদিকে তাবিথের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন আহমেদ ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তাদের সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, এ কে এম এহসানুর রহমান, জামিউল হক ফয়সালসহ অন্যরা। এছাড়াও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক।

এর আগে, রোববার (২৬ জানুয়ারি) হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক রিটটি দায়ের করেছিলেন। রিট আবেদনে প্রধান নির্বাচন কমিশনার ও সরকারের সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। গত ২৩ জানুয়ারি বিকেলে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে তাবিথের প্রার্থিতা বাতিলের দাবি জানান শামসুদ্দিন চৌধুরী মানিক। এ সময় তিনি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর এ সংক্রান্ত একটি লিখিত অভিযোগ জমা দেন। রিট দায়েরের পর সাবেক এই বিচারপতি সাংবাদিকদের বলেন, সুনির্দিষ্ট অভিযোগ দেওয়ার পরও নির্বাচন কমিশন কোনো পদক্ষেপ নেয়নি বলেই তিনি আদালতের শরণাপন্ন হয়েছেন।

সোনালীনিউজ/এমএএইচ