ঢাকাকে লকডাউন ঘোষণা করতে রিট

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১১, ২০২০, ০২:২১ পিএম

ঢাকা : করোনাভাইরাস থেকে রক্ষায় সমগ্র ঢাকা শহর লকডাউন ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ জুন) জনস্বার্থে অ্যাডভোকেট মনজিল মোরসেদ ভার্চুয়াল হাইকোর্টে এ রিট দায়ের করেছেন। রিটে করোনার চিকিৎসার জন্য পর্যাপ্ত হাইফ্রো নেজাল অক্সিজেন ক্যানলা সংগ্রহের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে ক্যাবিনেট, স্বাস্থ্য, অর্থ ও প্রধানমন্ত্রীর সচিবলায়ের সচিব, ডিজি হেলথ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), অতিরিক্ত সচিব (প্রশাসন), পুলিশ কমিশনার, ডিজি র‌্যাব ও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের বিবাদী করা হয়েছে।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, ঢাকা শহরে হাজার হাজার করোনা রোগী শনাক্ত হচ্ছে। ইতিমধ্যে ১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। গত ১৮ এপ্রিল সরকার প্রফেসর মো. শহিদুল্লাহকে সভাপতি করে ১৭ সদস্য বিশিষ্ট জাতীয় টেকনিক্যাল বিশেষজ্ঞ কমিটি গঠন করে। পরে পরিস্থিতির ভয়াবহতা বিবেচনায় কমিটি সর্বশেষ ৮ জুন এক সভায় সর্বসন্মতভাবে মৃত্যু কমানোর জন্য কিছু সিদ্বান্ত গ্রহণ করে।

কমিটি সুপারিশ করে, ঢাকা শহরকে কড়াকড়িভাবে সম্পূর্ণ লকডাউন করতে হবে। আর তা না হলে মৃত্যু মেনে নিতে হবে। এলাকাভিত্তিক  লকডাউন সুফল  বয়ে আনবে না। হলুদ জোন, লাল জোন মিলেমিশে আছে। ঢাকাকে পুরোপুরি লকডাউন করতেই হবে- এ ধরনের স্পষ্ট  ‘এভিডেন্স বেইজড’ বা ডাটা বিশ্লেষণ করে  পরামর্শ দিয়েছে  সাব কমিটি।

হাইফ্লো নেজাল অক্সিজেন ক্যানলার পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করতে হবে বলে মতামত দেন পরামর্শকগণ। তারা বলেন, চিকিৎসকরা মারা যাচ্ছেন, সংক্রমিত হচ্ছেন। তাদের চিকিৎসা, সুরক্ষা নিশ্চিত না করা হলে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে। সুতরাং কোভিড-১৯ সংক্রমিত চিকিৎসকদের ( স্বাস্থ্য কর্মীসহ) যথাযথ চিকিৎসার জন্য অক্সিজেন সরবরাহের পাশাপাশি সার্বিক সুবিধাসহ আলাদা হাসপাতালের ব‌্যবস্থা নিশ্চিত  করতে হবে।

মনজিল মোরসেদ আরও বলেন, ‘রিট আবেদনে ঢাকাকে দ্রুত লকডাউন ঘোষণার জন্য উক্ত সময় সিটি করপোরেশনের মেয়র ও কমিশনারদের মাধ্যমে প্রত্যেক এলাকায় গরিবদের প্রয়োজনে খাদ্য ও মেডিসিন সরবরাহ করবে। উক্ত কাজে সরকার লজিষ্টিক সাপোর্ট দেবে।’

সোনালীনিউজ/এএস