৫ মাসে বিএনপির দেড় হাজারেরও বেশি নেতাকর্মী দণ্ডিত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৪:৪০ পিএম
ফাইল ফটো

ঢাকা: গত ৫ মাসে বিএনপি ও তার অঙ্গ সংগঠনের দেড় হাজারেরও বেশি নেতাকর্মীকে সাজা দেওয়া হয়েছে বলে দাবি করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। তাদের দাবি বিএনপিকে নির্বাচন ও আন্দোলন থেকে দূরে রাখতেই দ্রুততম সময়ে বিচার নিষ্পত্তি করে এ সব সাজা দেওয়া হয়েছে।

এ সব মামলার মধ্যে রয়েছে পুলিশের ওপর হামলা, কাজে বাধা, ককটেল বিস্ফোরণ, ইটপাটকেল নিক্ষেপ, অগ্নিসংযোগসহ নাশকতার বিভিন্ন মামলা। ২০১০ সাল থেকে ২০১৯ সালের বিভিন্ন ঘটনায় এ সব মামলা দায়ের করা হয়।

[214721]

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জয়নুল আবেদীন মেজবাহ বলেন, আইনমন্ত্রী আনিসুল হক পুরাতন মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিলে দেখা গেল চুরি ডাকাতিসহ অন্যান্য পুরাতন মামলা নিষ্পত্তির হার না বাড়লেও গত ৫ মাসে বিএনপির রাজনৈতিক মামলা নিষ্পত্তির হার দ্রুত বেড়ে গেল। ফোন করে করে সব মামলার সাক্ষি আদালতে হাজির করা হলো। অনেক ক্ষেত্রে রাত পর্যন্ত এ সব মামলার সাক্ষি নিয়ে দ্রুততম সময়ে মামলা নিষ্পত্তি করে বিএনপির নেতাকর্মীদের সাজা দেওয়া হতে থাকলো। এভাবে গত ৫ মাসে প্রায় ২ হাজারের মতো বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের সাজা দেওয়া হয়েছে।

তিনি দাবি করেন, নির্বাচন থেকে বিএনপিকে দূরে রাখতে প্রথম প্রথম নেতাকর্মীদের সাজা দেওয়া হতে লাগলো। পরবর্তীতে বিএনপি নির্বাচন থেকে সরে গেলেও আন্দোলন ঠেকাতে নেতাকর্মীদের এ সাজা দেওয়া হয়।

[214704]

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির সহ ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হান্নান ভূঁইয়া বলেন, শুধু ঢাকায় গত ৫ মাসে দেড় হাজারেরও বেশি নেতাকর্মীকে দণ্ডিত করা হয়েছে। এটা অন্য যেকোন সময়ের তুলনায় অস্বাভাবিক বেশি।

ওয়াইএ