সেনা বিদ্রোহের উসকানি মামলায় মান্নার জামিন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৬, ০২:৩৮ পিএম

সেনা বিদ্রোহে উসকানির মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাজধানীর গুলশান থানায় দায়ের করা মামলার জামিন প্রশ্নে পূর্বে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি মান্নাকে গ্রেফতারের পর পরদিন সেনা বিদ্রোহে উসকানির অভিযোগে গুলশান থানায় মান্নার বিরুদ্ধে এই মামলাটি হয়। একই ঘটনায় ওই বছর ৫ মার্চ রাষ্ট্রদ্রোহের অভিযোগে আরেকটি মামলা হয়।

এর আগে গত ৩০ আগস্ট বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ মান্নাকে রাষ্ট্রদ্রোহের মামলায় জামিন দেন। তবে পাঁচ দিন পর ৪ সেপ্টেম্বর হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ সদস্যের আপিল বেঞ্চ।

আপিল বিভাগের আদেশের পর মান্নার আইনজীবীরা তখন জানিয়েছিলেন, ৩০ অক্টোবর পর্যন্ত মান্নার জামিন স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করতে বলা হয়েছে। তবে সেই মামলা এখনো কার্যতালিকায় আসেনি।

এই দুটি মামলায় ২০১৫ সালের ২ ও ৭ মার্চ নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ হয়। এরপর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের এই আবেদন করেন তিনি। সেই আবেদনের ওপর ২১ মার্চ শুনানি নিয়ে আদালত জামিন প্রশ্নে রুল দেন। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ মান্নাকে এই জামিন দেওয়া হলো। তবে হাইকোর্টের জামিনের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশীরউল্লাহ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ