রাজধানীতে ‘প্রশিক্ষকসহ’ জেএমবির ৫ সদস্য আটক

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৬, ১২:১৭ পিএম

রাজধানীর পৃথক দুটি এলাকায় অভিযান চালিয়ে ‘প্রশিক্ষক’, ‘বিস্ফোরক বিশেষজ্ঞ’ এবং ‘অর্থ সংগ্রহকারী’সহ ‘নব্য জেএমবি’র পাঁচ সদস্যকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকালে ‌র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। বুধবার (১৬ নভেম্বর) রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে জানান তিনি।

এ বিষয়ে পরে আনুষ্ঠানিক ব্রিফিং করে বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে র‌্যাব। সূত্র জানায়, এই পাঁচ জঙ্গি নব্য জেএমবির শীর্ষ নেতা সারোয়ার জাহান ও তামিম চৌধুরীর দলের সদস্য। এই জঙ্গিরাই গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশি, দুই পুলিশ কর্মকর্তাসহ ২২ জনকে হত্যা করেছিল বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়া ময়দানে ঈদুল ফিতরের জামাতে জঙ্গি হামলার চেষ্টা, দেশের বিভিন্ন এলাকায় গুপ্তহত্যায় এরাই জড়িত ছিল বলেও জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

পুলিশ বলছে, এসব তৎপরতার নেতৃত্ব দিচ্ছিলেন তামিম চৌধুরী। আর র‌্যাব বলছে, সাম্প্রতিক জঙ্গি তৎপরতার নেতৃত্বে ছিলেন সারোয়ার জাহান। এই দুইজনই অবশ্য নিহত হয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে।

এদের মধ্যে গত ২৮ আগস্ট নারায়ণগঞ্জের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় ‍পুলিশের অভিযানে মারা যান তামিম চৌধুরী। আর গত ৮ অক্টোবর সাভারের আশুলিয়ায় র‌্যাবের অভিযানে নিহত হন সারোয়ার জাহান।

এর আগে, মিরপুরের রূপনগরে পুলিশের অভিযানে নিহত হন নব্য জেএমবির প্রশিক্ষক হিসেবে চিহ্নিত সাবেক সেনা কর্মকর্তা জাহিদুল ইসলামও।

র‌্যাব জানিয়েছে, সারোয়ার জাহানের আস্তানা থেকে উদ্ধার হওয়া নথিপত্র অনুযায়ী নব্য জেএমবির ২২ জন সদস্য এখনও সক্রিয়। আটক পাঁচজন ২২ জনের অংশই কি না- সে বিষয়েও অবশ্য বাহিনীটির কোনো বক্তব্য পাওয়া যায়নি। যোগাযোগ করা হলে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক মিজানুর রহমান বিস্তারিত কিছু বলতে রাজি হননি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ