মওদুদের নাইকো মামলা কার্যক্রমের স্থগিতাদেশ বহাল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৬, ১১:০০ এএম

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে দায়েরকৃত নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

একই সঙ্গে এ বিষয়ে জারি করা রুল আগামী ১৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তি করতে বলা হয়েছে।

রোববার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে ব্যারিস্টার মওদুদ আহমদের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এর আগে গত ১ ডিসেম্বর শুধু ব্যারিস্টার মওদুদ আহমদের বিরুদ্ধে দায়েরকৃত নাইকো দুর্নীতি মামলার কার্যক্রম আট সপ্তাহ স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে নাইকো নিয়ে সালিশি মামলা চলার কারণে শুধু মওদুদ আহমদের ক্ষেত্রে বিচারিক আদালতে এই মামলার কার্যক্রম স্থগিত থাকবে বলে জানিয়েছিলেন আইনজীবীরা।

ঢাকার বিশেষ জজ আদালতে নাইকো মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য দিন ধার্য রয়েছে। এ অবস্থায় ফৌজধারী কার্যবিধির দুইটি ধারায় আবেদন জানিয়ে মওদুদ আহমেদ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে নাইকোর যে সালিশি মামলা চলছে তা শেষ না হওয়া পর্যন্ত এই মামলার কার্যক্রম স্থগিত রাখা হোক। একই সঙ্গে ওই দিন কিছু নথিপথ দাখিলেরও আবেদন করেন তিনি।

গত ১৬ আগস্ট বিশেষ আদালত মামলার কার্যক্রম স্থগিতে তার আবেদন খারিজ করে দেন। এর বিরুদ্ধে মওদুদ আহমদ হাইকোর্টে রিভিশন মামলা দায়ের করেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ অন্যদের বিরুদ্ধে করা এই মামলার কার্যক্রম বিচারিক আদালতে চলছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ