পুন:তদন্তে দিয়াজের গলায় আঘাতের চিহ্ন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৬, ১০:০৩ পিএম

ঢাকা: ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর লাশের পুন:ময়নাতদন্ত রোববার (১১ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে ( সম্পন্ন হয়েছে। ময়নাতদন্তে গলায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলে জানিয়েছেন ময়নাতদন্তকারী চিকিৎসক দল।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদকে প্রধান করে গঠিত তিন সদস্যের প্রতিনিধিদল লাশের পুনঃতদন্ত করে। বাকি দুই চিকিৎ​সক হলো- প্রদীপ বিশ্বাস ও কবির সোহেল।

ময়নাতদন্ত শেষে সোহেল মাহমুদ সাংবাদিকদের বলেন, ‘গলায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে, তবে পুরো তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এখনই সব কিছু বলতে চাই না। দিয়াজের লাশ যেখানে পাওয়া গিয়েছিল, সেখানে আমরা যাব। সেখানেও তদন্ত করা হবে। তিনি আরো বলেন, তদন্তকারী পুলিশ কর্মকর্তাদের সঙ্গেও আমরা কথা বলব। এছাড়া দিয়াজের দাঁত, গলার টিস্যু ও লিভার কিছু অংশ পরীক্ষা করা হবে।

গত ২১ নভেম্বর দিয়াজের লাশের প্রথম ময়নাতদন্ত হয়। ২৩ নভেম্বর পুলিশ জানায়, দিয়াজকে হত্যা করা হয়েছে-এমন আলামত ময়নাতদন্ত প্রতিবেদনে মেলেনি। তিনি আত্মহত্যা করেছেন বলে মত দিয়েছেন চিকিৎসকেরা। তবে চিকিৎসকদের ওই প্রতিবেদন প্রত্যাখ্যান করে দিয়াজের পরিবারসহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি অংশ বলে, লাশের সুরতহাল প্রতিবেদনের সঙ্গে ময়নাতদন্ত প্রতিবেদনের কোনো মিল নেই।

এরপর গত ৬ ডিসেম্বর সিআইডির আবেদনের পরিপ্রেক্ষিতে দিয়াজের মরদেহ তুলে ফের ময়নাতদন্তের নির্দেশ দেন আদালত। এ জন্য ঢামেক ফরেনসিক বিভাগের প্রধানকে তিন সদস্যের কমিটি গঠন করার নির্দেশ দেন আদালত।

গত ২০ নভেম্বর রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ২ নম্বর গেট এলাকার নিজ বাসা থেকে দিয়াজের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। এই ঘটনার আনুমানিক ২২ দিন আগে দিয়াজসহ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আরো চার নেতার বাসায় তাণ্ডব চালানো হয়। ধারণা করা হয়, ৯৫ কোটি টাকার দরপত্রের ভাগ-বাঁটোয়ারা নিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির অনুসারী নেতাকর্মীরা ওই হামলা চালান। কেন্দ্রীয় রাজনীতিতে যাওয়ার আগে দিয়াজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম