লোভাছড়া নদী থেকে পাথর-বালু উত্তোলন বন্ধের নির্দেশ

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৫, ২০১৭, ০৪:৩০ পিএম

ঢাকা: সিলেটের কানাইঘাট উপজেলার লোভাছড়া নদী থেকে বোমা মেশিন ব্যবহার করে সব ধরনের পাথর-বালু উত্তোলন ছয় মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে পাথর-বালুর উত্তোলন বন্ধের কেন নির্দেশ দেয়া হবে না তা, জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এছাড়া আগামি চার সপ্তাহের মধ্যে জ্বালানি সচিব, পরিবেশ সচিব,  পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সিলেট জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিজিবি সেক্টর কমান্ডার, ইউপি চেয়ারম্যান, কানাইঘাট থানার ওসিকে জবাব দিতে বলা হয়েছে।

কানাইঘাট উপজেলার বোটাকিকর গ্রামের বাসীন্দা স্থানীয় মানবাধিকার কর্মী নজরুল ইসলাম বাদী হয়ে গত ৩ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটের পক্ষে শুনানি করেন, আইনজীবী কামরুজ্জামান সেলিম। রাষ্ট্রপক্ষে ছিলেন মোখলেছুর রহমান।

কামরুজ্জামান সেলিম সাংবাদিকদের বলেন, বোমা মেশিন ব্যবহার করে লোভাছড়া নদীতে বালু-পাথর উত্তোলন করায় পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে। ব্যবসায়ীরা পরিবেশের কোন তোয়াক্কা না করে যত্রতত্র বোমা মেশিন ব্যবহার করছে। এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরে বার বার আবেদন করেও কোন লাভ না হওয়ায় বাদি নজরুল ইসলাম আদালতের শরনাপন্ন হন। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বিষয়টি শুনানি নিয়ে আদালত এ আদেশ দিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম