‘আসামিকে ডান্ডাবেরি পরিয়ে আদালতে আনা যাবে না’

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৩, ২০১৭, ১২:১৫ পিএম

ঢাকা : কোন মামলার আসামিদেরকে আদালতে ডান্ডাবেড়ি পরিয়ে উপস্থিত করা যাবে না মর্মে আদেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে শুনানী করে সোমবার (১৩ মার্চ) দুপুরে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ডান্ডাবেরি পরানোর ঘটনায় ব্যাখ্যা দিতে আদালতে উপস্থিত হয়ে ব্যাখা দিয়েছেন ডিআইজি (প্রিজন) মো. তৌহিদুল ইসলাম। তার ব্যাখায় আদালত ডিআইজি প্রিজনকে সতর্ক করে দেন। আদালত তার আদেশে বলেন আদালতে  কোনো আসামীকে হাজির করার সময় ডান্ডাবেরি পরানো যাবে না।

এর আগে গত ৯ মার্চ ডিআইজি (প্রিজন) দেশের বাইরে থাকায় তার পক্ষে আদালতে ব্যাখ্যা দেন ঢাকার সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির। সেদিন ডিআইজি তার ব্যাখ্যায় বলেছিলেন, ‘চার আসামির সবাই জেএমবির সদস্য ছিলো। নিরাপত্তার স্বার্থে তাদের ডান্ডাবেড়ি পরানো হয়েছিল।’

গত ৭ ফেব্রুয়ারি বিনাবিচারে কারাগারে থাকা ১০ আসামির জামিন প্রশ্নে রুল জারি করেন হাইকোর্ট। ২৩ ফেব্রুয়ারি ১০ আসামিকে পূর্বনির্দেশনা অনুযায়ী আদালতে হাজির করা হয়। এর মধ্যে হাবিবুর রহমান ওরফে ইসমাইল, মনিরুজ্জামান ওরফে মুন্না, নাসির উদ্দিন ও গিয়াস উদ্দিনকে ডান্ডাবেড়ি পরিয়ে আনা হয়। এই চারজনকে ডান্ডাবেড়ি পরিয়ে হাজির করার ঘটনায় ডিআইজিকে (প্রিজন) ৯ মার্চ উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

সোনালীনিউজ/এমটিআই