ফাঁসি কার্যকরে প্রস্তুত কারা কর্তৃপক্ষ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২২, ২০১৭, ১১:২৩ এএম

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষনেতা মুফতি আব্দুল হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি কার্যকরে প্রস্তুত রয়েছে কারা কর্তৃপক্ষ। এখন শুধু বিচারিক আদালত থেকে মৃত্যু পরোয়ানা (ডেথ ওয়ারেন্ট) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ফাঁসি কার্যকরের আদেশের কাগজপত্র এলেই এর প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।

রাজধানীর পুরান ঢাকায় পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে সংবাদ সম্মেলন বুধবার (২২ মার্চ) শেষে একথা জানান তিনি।

তিনি আরও বলেন, তবে নিরাপত্তার স্বার্থে তিনজনের কাকে কোন কারাগারে ফাঁসি কার্যকর করা হবে তা এখন বলা যাচ্ছে না। এর আগে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা মামলায় মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ডের রিভিউ আবেদন খারিজের রায় মঙ্গলবার প্রকাশ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য দুজন হলেন- শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপন। রায় প্রকাশের পর রায়ের অনুলিপি কঠোর নিরাপত্তার মধ্যে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কারা কর্তৃপক্ষ (আইজিপি), জেলা প্রশাসকের কার্যালয় (জেলা ম্যাজিস্ট্রেট), বিচারিক আদালত সিলেট, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অ্যাটর্নি জেনারেল কার্যালয়সহ সাত স্থানে পাঠানো হয়।

এর আগে মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় বহাল রাখেন আপিল বিভাগ। এছাড়া ১৯ মার্চ মুফতি হান্নানের রিভিউ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগ এ রায় দেন।

২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রা.)-এর মাজার প্রাঙ্গণে আনোয়ার চৌধুরী ওপর গ্রেনেড হামলা হয়। ওই হামলায় ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন এবং পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামের আরেক ব্যক্তি হাসপাতালে মারা যান।

এছাড়া আনোয়ার চৌধুরী ও সিলেটের তৎকালীন জেলা প্রশাসকসহ অন্তত ৭০ জন আহত হন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ