ডেথ রেফারেন্স শুনানির পেপারবুক প্রস্তুত

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৪, ২০১৭, ০৮:১৭ পিএম

ঢাকা: নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় আসামিদের মৃতুদণ্ড নিশ্চিতকরণ(ডেথ রেফারেন্স)  শুনানির জন্য পেপারবুক প্রস্তুত করা হয়েছে। পেপার বুকের মধ্যে আসামিদের করা আপিল ও জেল আপিলের আবেদনও রয়েছে।

বৃহস্পতিবার (১১ মে) আপিলের শুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন, হাইকোর্ট বিভাগের ডেথ রেফারেন্স শাখা। তবে এ মামলার আসামি পক্ষের আইনজীবী লুৎফর রহমান এ বিষয়ে অবগত নন বলে জানিয়েছেন।

২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংকরোডের ফতুল্লার লামাপাড়া থেকে সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ ৭ জনকে অপহরণ করা হয়। তিনদিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়।

এ ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দুটি মামলা দায়ের করেন। ওই মামলায় গত ১৬ জানুয়ারি সাত খুন মামলায় সেনাবাহিনীর বরখাস্ত লে. কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেয় নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন। বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে দণ্ড দেয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্য যারা কারাগারে আটক রয়েছেন তারা হাইকোর্টে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। এছাড়া নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। এরপরই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এই মামলা দ্রুত শুনানির জন্য অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুতের জন্য হাইকোর্টের সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেন।

পরে হাইকোর্টের ডেথ রেফারেন্স শাখা থেকে পেপারবুক প্রস্তুতের জন্য মামলার সকল নথি বিজি প্রেসে পাঠানো হয়। এরপরই বিজি প্রেস পেপারবুক প্রস্তুত করে। প্রস্তুত করা পেপারবুকটি প্রায় ছয় হাজার পৃষ্ঠার। দুটি মামলার জন্য ৬ কপি পেপারবুক প্রস্তুত করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম