জামায়াতের সাবেক এমপি আজিজের মামলার রায় যেকোনো দিন

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৯, ২০১৭, ০৩:০১ পিএম

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধা সুন্দরগঞ্জ-১ আসনের জামায়াতের সাবেক সংসদ আব্দুল আজিজসহ ৬ জনের মামলার রায় যেকোনো দিন।

মঙ্গলবার (০৯ মে) এই মামলার যুক্তিতর্ক শুনানি শেষে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন।

আব্দুল আজিজ (৬৫) ছাড়া এই মামলার অন্য আসামিরা হলেন- রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), আব্দুল লতিফ মন্ডল (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), নাজমুল হুদা (৬০) ও  আব্দুর রহিম মিঞা (৬২)। আসামিদের মধ্যে আব্দুল লতিফ মন্ডল ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।

গত ১৬ এপ্রিল এই মামলার যুক্তিতর্ক শুনানির জন্য ৮ মে দিন নির্ধারণ করেন। পরে সোম ও মঙ্গলবার দুদিন যক্তিতর্ক উপস্থাপন শেষ করে উভয়পক্ষ। এরপর আদালত মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন।

আদালতে মঙ্গলবার আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এমএইচ তামিম। সোমবার রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক পেশ করেন প্রসিকিউটর সায়েদুল হক সুমন ও শেখ মোশফেক কবির।

আসামিদের বিরুদ্ধে ২০১৫ সালের ২০ নভেম্বর আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে আসামি আব্দুল লতিফকে গ্রেফতার করা হলেও বাকি পাঁচ আসামি পালাতক রয়েছেন।

২০১৫ সালের ২৭ ডিসেম্বর আব্দুল আজিজসহ ৬ জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, নির্যাতন, অপহরণ, অগ্নিসংযোগের ৩টি অভিযোগ আনা হয়েছে।

২০১৬ সালের ২৮ জুন ৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। এক বছরের কম সময়ের মধ্যে এই বিচার কার্যক্রম শেষ হল।

উল্লেখ্য, আব্দুল আজিজ গাইবান্ধা-১ আসন থেকে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত চার দলীয় জোট সরকারের সময় জামায়াতের সংসদ সদস্য ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই