জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা বিশেষ জজ ৫ আদালতে বদলি

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৬, ২০১৭, ০৪:১৩ পিএম

ঢাকা : সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা ঢাকার সিনিয়র বিশেষ জজ আদালত থেকে বিশেষ জজ-৫ ড. মো: আখতারুজ্জামানের আদালতে বদলি করা হয়েছে।

ইতিপূর্বে এ মামলাটি ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা আদালতে ছিল। খালেদা জিয়ার আদালত পরিবর্তনের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ মঙ্গলবার (১৬ মে) বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদালত পরিবর্তনের এ আদেশ দেন।

এর আগে হাইকোর্টের একই বেঞ্চ  খালেদা জিয়ার আবেদন মঞ্জুর করে আদালত পরিবর্তনের আদেশ দেন।

খালেদা জিয়ার আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া জানান রোববার হাইকোর্ট আদালত পরিবর্তনের আদেশ দিলেও কোন আদালতে মামলাটি যাবে তা নির্ধারণ করেননি। আজ মঙ্গলবার আদালত লিখিত আদেশ দিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট  মামলা ঢাকার সিনিয়র বিশেষ জজ আদালত থেকে বিশেষ জজ-৫ বদলি করেছেন।

এর আগে গত ২৬ এপ্রিল দ্বিতীয় বারের মতো আদালত পরিবর্তন চেয়ে আবেদন করেন খালেদা।

আবেদনে বলা হয়, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার বিচারক ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা এক সময় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইন শাখার পরিচালক ছিলেন। ওই সময় তিনি মামলাটি দেখভাল করেছিলেন। এজন্য গত ১৩ এপ্রিল বিচারক কামরুল হোসেন মোল্লার নিকট অনাস্থার আবেদন করলে তিনি তা নাকচ করে দেন। সেই আবেদন বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করলেন খালেদা জিয়া।

গত ৮ মার্চ মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত ৩ এর বিচারক আবু আহম্মেদ জমাদ্দারের প্রতি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনাস্থা আবেদন মঞ্জুর করেন হাইকোর্ট। একই সঙ্গে মামলাটি ঐ আদালত থেকে স্থানান্তর করে ঢাকার সিনিয়র মহানগর বিশেষ জজ আদালতে পাঠানোর নির্দেশ দেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

সোনালীনিউজ/এমটিআই