রায়ের ৭০ অনুচ্ছেদ বিষয়ে পর্যবেক্ষণ মানতে বাধ্য হাইকোর্ট

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৮, ২০১৭, ০৭:২০ পিএম

ঢাকা: সংবিধানের ৭০ অনুচ্ছেদ বিষয়ে ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ মেনে চলতে বাধ্য হাইকোর্ট। জাতীয় সংসদে দলের বিরুদ্ধে ভোট দিলে আসন শূন্য হবে- এমন বিধানের বৈধতা চ্যালেঞ্জ করা রিটের শুনানিকালে আদালত এ মন্তব্য করেন।

মঙ্গলবার (৮ আগস্ট) বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি শুরু হয়। পরে তা মুলতবি করে আগামী অবকাশের এক সপ্তাহ পর অক্টোবরে পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ হবে বলে জানান বিচারক।

শুনানিকালে আদালত বলেছেন, ৭০ অনুচ্ছেদ নিয়ে আপিল বিভাগের দেয়া ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ মেনে চলতে বাধ্য হাইকোর্ট। শুনানিকালে রিট আবেদনে ভুল থাকায় রিটকারী আইনজীবীকে তিরষ্কার করে আবেদন ঠিক করারও নির্দেশ দেন আদালত।

আমাদের সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা আছে, ‘কোনও নির্বাচনে কোনও রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হয়ে কোনও ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হইলে তিনি যদি (ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোটদান করেন, তাহা হইলে সংসদে তাহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোনও নির্বাচনে সংসদ সদস্য হইবার অযোগ্য হইবেন না।’

সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৭ এপ্রিল এই রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। শুনানিকালে আদালতে আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন তিনি।

এদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। জাতীয় সংসদ ঝুঁকিতে পড়বে উল্লেখ করে তিনি শুনানিতে বলেন এ নিয়ে বিচার বিভাগ ও আইন বিভাগের মতবিরোধ বাড়বে।

সোনালীনিউজ/ঢাকা/আতা