মায়া কাটারা মার্কেটের সাইনবোর্ড খুলে ফেলার নির্দেশ

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৭, ০২:১৩ পিএম

ঢাকা: রাজধানীর পুরান ঢাকা এলাকায় অবস্থিত মায়া কাটারা মার্কেটে দখলদারদের লাগানো সাইনবোর্ড আগামী ১২ ডিসেম্বরের মধ্যে অপসারণ করতে প্রসাশনের প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে এক রিট আবেদনের শুনানি করে রোববার (১৯ নভেম্বর) বিচারপতি কাজী রেজা-উল ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদেশে আরো বলা হয়, মার্টেকটি দখল মুক্ত করতে প্রশাসনের নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একইসঙ্গে এ মার্কেটের ব্যবসায়ীদের নিরাপত্তা দিতে কেন নির্দেশ দেয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে বিবাদীদেরকে। আজ আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট অমিত দাশ গুপ্ত। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) ও ঢাকার সহকারী কমিশনারকে (রাজস্ব) আদালতের এ আদেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দাখিল করতে বলেছেন হাইকোর্ট।

পরে আদালত থেকে বেরিয়ে অমিত দাশ গুপ্ত সাংবাদিকদের জানান, আদালত সাইনবোর্ড অপসারণের নির্দেশ দেওয়ার পাশাপাশি রুল জারি করেছেন। গত ৭ নভেম্বর একটি জাতীয় দৈনিকে ‘সরকারি মার্কেট দখলে বেসরকারি সাইনবোর্ড’ শিরোনামে  একটি প্রতিবেদন প্রকাশ হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘রাজধানীর সদরঘাট এলাকায় হাজার কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি দখলের জন্য মরিয়া হয়ে উঠেছে একটি প্রভাবশালী চক্র। ওই সম্পত্তিতে মায়াকাটারা মার্কেট নামে গার্মেন্ট অ্যাক্সেসরিজের একটি পাইকারি মার্কেট রয়েছে। সেখানে দোকানের সংখ্যা প্রায় তিন শ'। চক্রের সদস্যরা দোকানিদের জানিয়েছে, মার্কেটের মূল মালিক সাফায়াত গং মার্কেটটি বিক্রি করে দিয়েছে। স্থানীয় প্রভাবশালী শাজাহান সিরাজ জুয়েলসহ কয়েকজন সেটি কিনেছেন। তারা এখন বহুতল শপিং কমপ্লেক্স তৈরি করবেন। নতুন মার্কেট তৈরি হলে দোকানিরা আকার অনুযায়ী তাদের দোকান বুঝে পাবেন। এরই মধ্যে মার্কেটের ওপরে বায়নাসূত্রে মালিকানার বিশাল সাইনবোর্ডও টানিয়ে দেওয়া হয়েছে। এ অবস্থায় দোকানিরা পড়েছেন মহাবিপাকে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর