আইনজীবীকে সাজা দেয়ায় এসিল্যান্ডকে তলব

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০১৭, ০৭:৫১ পিএম

ঢাকা: ভ্রাম্যমাণ আদালত বসিয়ে সিনিয়র আইনজীবী নিরোদ বিহারী রায়কে সাজা দেয়ার ঘটনায় এক সহকারী কমিশনারকে (এসিল্যান্ড-ভূমি) তলব করেছেন হাইকোর্ট। ২৭ ডিসেম্বর আদালতে হাজির হয়ে এই বিষয়ে ব্যাখ্যা দেয়ার জন্য ওই সহকারী কমিশনারকে বলা হয়েছে।

ঘটনাটি দিনাজপুরের বীরগঞ্জের। আর সহকারী কমিশনারের নাম হচ্ছে বিরোদ রানী রায়। একইসঙ্গে ওই সিনিয়র আইনজীবীকে সাজা দেয়া কেন আইনি কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তাও জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

রোববার(১৭ ডিসেম্বর) বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। এছাড়া আগামী ২৭ ডিসেম্বর ওই ভুক্তোভোগী আইনজীবী নিরোদ বিহারী রায় এবং ল’ইয়ারস ক্লাব বাংলাদেশ ডটকমের সম্পাদক ড. বদরুল হাসান কচিকে আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছে।

এ সময় আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী সৈয়দ মহিদুল কবির ও কাজী হেলাল উদ্দিন। পরে কাজী হেলাল উদ্দিন বলেন, ‘দিনাজপুরের বীরগঞ্জে এসি ল্যান্ডের কার্যালয়ে একটি নামজারি মামলার শুনানির সময় কর্মকর্তার কক্ষে বসা নিয়ে তর্কবিতর্কের ঘটনা ঘটে। এই ঘটনার জের ধরে আইনজীবী নিরোদ বাহারী রায়কে ৫০০ টাকা জরিমানা, অনাদায়ে একদিনের করাদণ্ড দেন ভুরুঙ্গামারীর সহকারী কমিশনার (ভূমি) বিরোদা রানী রায়।’

তিনি আরও বলেন, ‘‘ওই ঘটনার পর গত ১৪ ডিসেম্বর ‘বসতে চাওয়ায় আইনজীবীকে সাজা এসিল্যান্ডের’ শিরোনামে ল’ইয়ারস ক্লাব বাংলাদেশ ডটকমে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।  প্রতিবেদনটি আমি ও আইনজীবী সৈয়দ মহিদুল কবির আদালতের নজরে আনি। এরপর আদালত প্রতিবেদনটি আমলে নিয়ে বিরোদা রানী রায়কে তলবসহ রুল জারি করেন।

সোনালীনিউজ/আতা