মানবতাবিরোধী মামলায় রিয়াজ ফকিরের ফাঁসি

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১০, ২০১৮, ১২:২৪ পিএম

ঢাকা: একাত্তরের মানবতাবিরোধী অপরাধ মামলায় ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার রিয়াজ উদ্দিন ফকিরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার (১০ মে) দুপুরে বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই রায় দেন। রিয়াজ ফকিরের বিরুদ্ধে আনা ৫টি অভিযোগের মধ্যে তাকে দুটিতে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেয়া হয়।

এই মামলায় প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত ২১ মার্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রেখেছিলেন ট্রাইব্যুনাল। একাত্তরে মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধের বিচার শুরুর পর এটি হলো ৩২তম রায়।

এ মামলায় ট্রাইবুনালে আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর ঋষিকেষ সাহা। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহীন।

২০১৬ সালের ১১ ডিসেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার বিচার শুরু করে ট্রাইব্যুনাল। আসামি রিয়াজ উদ্দিন ফকির গ্রেফতার হয়ে আছেন কারাগারে।

এ মামলায় প্রাথমিকভাবে ৩ জনের বিরুদ্ধে তদন্ত শুরু  হয়। অভিযোগ গঠনের আগে গ্রেফতার অবস্থায় আসামি আমজাদ আলী কারাগারে অসুস্থ হয়ে মারা গেলে তার নাম বাদ দেয়া হয়। আরেক আসামি ওয়াজ উদ্দিন মারা যান পলাতক অবস্থায়। অভিযোগ গঠনের পর তার মৃত্যুর বিষয়টি জানানো হলে ট্রাইব্যুনাল তার নামও বাদ দেয়।

মুক্তিযুদ্ধের সময় তিনি জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। রিয়াজ উদ্দিন ফকির ছিলেন আলবদর সদস্য ছিলেন বলে অভিযোগে উল্লেখ করা হয়। ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর ট্রাইব্যুনালে দেয়া অভিযোগপত্রে বিরুদ্ধে ফুলবাড়ীয়া উপজেলার বিভিন্ন এলাকায় আসামিদের মানবতাবিরোধীর ৫টি অভিযোগ আনা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন