গ্রেনেড হামলা মামলার রায়ের সার্টিফায়েড কপির জন্য আবেদন

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৪, ২০১৮, ০৭:৪৬ পিএম

ঢাকা : ভয়াবহ, বর্বরোচিত ও নৃশংস ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় আনা মামলার রায়ের সার্টিফায়েড কপির (নকল) জন্য আদালতে আবেদন করেছেন আসামি পক্ষের আইনজীবীরা। আদালত সূত্র জানায়, দণ্ডাদেশপ্রাপ্ত ৪৯ জন আসামির মধ্যে এ পর্যন্ত ১৭ জনের পক্ষে সার্টিফায়েড কপির জন্য আবেদন করা হয়েছে।

ঢাকা মহানগর আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর ও রাষ্ট্রপক্ষে ২১ আগষ্ট মামলায় দায়িত্বপালনকারী আইনজীবী মো. আবু আব্দুল্লাহ ভূইঁয়া বাসস এর সঙ্গে আলাপকালে রোববার (১৪ অক্টোবর) বলেন, ‘আসামিপক্ষ আবেদন করছে রায়ের সার্টিফায়েড কপির জন্য। তবে পূর্ণাঙ্গ রায় প্রস্তুত হলেও নকল দেয়ার আগে রায়টি পুনরায় ভালোভাবে নিরীক্ষা করবে আদালত। সেক্ষেত্রে রায়ের নকল পেতে আরো কয়েকদিন সময় লাগতে পারে।’

সূত্র জানায়, মামলায় দন্ডিত আসামিদের মধ্যে রায়ের নকল চেয়ে যাদের পক্ষে আবেদন করা হয়েছে তারা হচ্ছেন-লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, আশরাফুল হুদার, আরিফুল ইসলাম ওরফে আরিফ কমিশনার, সাইফুল ইসলাম ডিউক, শেখ আব্দুস সালাম, জাহাঙ্গীর আলম, মহিবুল্লাহ অভি, রফিকুল ইসলাম সবুজ, আবুল কালাম আজাদ, খোদা বক্স চৌধুরী, মো. রুহুল আমিন, আব্দুর রহিম, রেজ্জাকুল হায়দার চৌধুরী, হোসাইন আহমেদ তামীম, মাওলানা আবু তাহের, আরিফ হাসান সুমন। আদালতের নকলখানায় আইনজীবীদের মাধ্যমে তারা এই আবেদন করেন।

২০০৪ সালের ২১ আগষ্ট সংগঠিত ভয়াবহ, বর্বরোচিত ও নৃশংস গ্রেনেড হামলার ঘটনায় আনা মামলায় দীর্ঘ ১৪ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে গত ১০ অক্টোবর রায় ঘোষণা করেছে বিচারিক আদালত।

রায়ে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড, তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং অন্য ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করে। নজিরবিহীন ওই ঘটনায় আনা মামলায় মোট ৪৯ আসামিরা প্রত্যেকের বিরুদ্ধেই আনীত অভিযোগ প্রমানিত হয়েছে। আসামিদের মধ্যে ৩১ জন কারাগারে রয়েছেন। ১৮ জন এখনো পলাতক।

সোনালীনিউজ/এমটিআই