সুপ্রিমকোর্টে আপিল খারিজ

বন্ধই থাকছে রাজধানীর অবৈধ ১৪ হাসপাতাল

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২, ২০১৮, ০৮:১২ পিএম

ঢাকা : বন্ধই থাকছে রাজধানীর মোহাম্মদপুরের ‘নবাব সিরাজ উদ-দৌলা মেন্টাল অ্যান্ড ড্রাগ এডিকশন হসপিটাল ও শেফা হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারসহ ১৪ স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (১ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগীয় বেঞ্চ আপিল নাকচ করে এ আদেশ দেন।

এক রিট আবেদনের শুনানি শেষে গত ১২ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের  ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। ওই নির্দেশে এ দুটি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারসহ ১৪ প্রতিষ্ঠান বন্ধের কথা বলা হয়।

একই সঙ্গে, লাইসেন্সবিহীন হাসপাতাল ও ক্লিনিক পরিচালনাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং পরিচালনাকারীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল করে হাইকোর্ট। আদেশের বিরুদ্ধে হাসপাতাল কর্তৃপক্ষের আপিল নামঞ্জুর করেন আপিল বিভাগ। এর ফলে বন্ধই থাকছে হাসপাতাল দুটো।

আদালত থেকে বেরিয়ে রিট পিটিশনার অ্যাডভোকেট মনজিল মোরসেদ জানান, নবাব সিরাজ-উদ-দৌলা মেন্টাল অ্যান্ড ড্রাগ অ্যাডিকশন হসপিটাল ও শেফা হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার বন্ধে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

৫শ’ মিটারে ২৬টি, ১৪টিই অবৈধ হাসপাতাল শিরোনামে একটি জাতীয় দৈনিকে  প্রতিবেদন প্রকাশিত হয়। ওই  প্রতিবেদন যুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে রিট করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। হুমায়ুন রোড, বাবর রোড ও খিলজি রোডের অনুমোদনহীন এসব স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হচ্ছে- বিডিএম হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক, সেবিকা জেনারেল হাসপাতাল, জনসেবা নার্সিং হোম অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, লাইফ কেয়ার নার্সিং হোম, রয়েল মাল্টিস্পেশালিস্ট হসপিটাল, নবাব সিরাজ-উদ-দৌলা মেন্টাল অ্যান্ড  ড্রাগ অ্যাডিকশন হসপিটাল, মনমিতা মেন্টাল হসপিটাল, প্লাজমা মেডিকেল সার্ভিস অ্যান্ড ক্লিনিক, শেফা হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, ইসলামিয়া মেন্টাল হসপিটাল, ক্রিসেন্ট হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার, মক্কা মদিনা জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক, নিউ ওয়েল কেয়ার হসপিটাল এবং বাংলাদেশ  ট্রমা স্পেশালাইজইড হসপিটাল।

সোনালীনিউজ/এমটিআই