‘হাইকোর্টের আদেশ সংবিধান পরিপন্থী’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৮, ০৮:০৫ পিএম

ঢাকা: দণ্ডিত ব্যক্তি হাইকোর্ট থেকে দণ্ড বা সাজা স্থগিত করে নির্বাচনে অংশ নিতে পারবেন বলে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে সরকার আপিল করবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

তিনি বলেন, হাইকোর্টের আজকের আদেশটি সংবিধান পরিপন্থী।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) এই সংক্রান্ত এক মামলায় হাইকোর্টের একটি একক বেঞ্চের আদেশের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন মাহবুবে আলম।

অ্যাটর্নি জেনারেল বলেন, হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ আদেশ বলেছিলেন, নির্বাচনের উদ্দেশ্যে কেউ দণ্ড বা সাজা স্থগিতের আবেদন করে নির্বাচনে অংশ নিতে পারবেন না। এরপর আজ হাইকোর্টের একটি একক বেঞ্চ বললেন, দণ্ডিত ব্যক্তি সাজা বা দণ্ড স্থগিত করে নির্বাচন করতে পারবেন। তাহলে তো এটা আগের আরেকটি হাইকোর্ট বেঞ্চের বিপরীতধর্মী আদেশ হলো।

যশোর ঝিকরগাছা উপজেলার চেয়ারম্যান সাবিরা সুলতানার দণ্ড হাইকোর্টে স্থগিত হওয়ার পর রাষ্ট্রপক্ষ আপিলে বিভাগে না যাওয়া পর্যন্ত নির্বাচনে অংশ গ্রহণে তার বাধা থাকবে কিনা, সে বিষয়ে জানতে চাইলে মাহবুবে আলম বলেন, আপিল বিভাগ এ বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

নির্বাচনে অংশ নিতে দণ্ডিত ব্যক্তির সাজা স্থগিত নিয়ে হাইকোর্টের দু’টি বেঞ্চের আদেশ পরস্পর সাংঘর্ষিক কিনা, জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই। সে জন্যই আমরা আপিল বিভাগে যাবো।

অ্যাটর্নি জেনারেল বলেন, আদেশের মাধ্যমে যেকোনও বিচারক তার মত প্রকাশ করতে পারেন। কিন্তু সবার ওপরে আমাদের সংবিধান। আমাদের বিচারকরা বিচার করেন সাংবিধানিক বিধি মেনে নিয়ে। আমাদের সংবিধানে স্পষ্ট আছে কোনও ব্যক্তি ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত হলে এবং তার নৈতিকস্খলন ঘটলে তিনি নির্বাচন করতে পারবেন না। আর ইতোমধ্যে তিনি যদি মুক্তিও লাভ করেন, তবু তাকে ৫ বছর অপেক্ষা করতে হবে। সংবিধান দেশের সর্বোচ্চ আইন। কাজেই এই আইনের পরিপন্থী যদি কোনও আদেশ হয়, তবে অবশ্যই আমরা বিষয়টি আপিল বিভাগের দৃষ্টিতে আনবো।

সোনালীনিউজ/এমএইচএম