ভোট গণনায় সেনা চেয়ে জাপার রিট

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০১৮, ০৬:৩৪ পিএম

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনীকে দিয়ে ভোটগ্রহণ, গণনা ও ফল প্রকাশের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রোববার (২৩ ডিসেম্বর) এই রিট দায়ের করা হয়।

ঢাকা- ৮ আসনে লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী ইউনুছ আলী আকন্দ এ রিট করেন।

রিটে নির্বাচন কমিশন কর্মকর্তা-কর্মচারীদের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় ব্যর্থতা কেন অসংবিধানিক ঘোষণা করা হবে না এবং সারা দেশের সব কেন্দ্রে সেনাবাহিনী দিয়ে ভোটগ্রহণ, গণনা ও ফল প্রকাশের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়। একইসঙ্গে এক দলের প্রার্থী অন্য দলের প্রতীক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে রিটে।

রিটকারি ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ সদস্য মোতায়েনের নির্দেশও চেয়েছেন। পাশাপাশি ২০ দল বা ১৪ দল নামে জোট গঠন করে নির্বাচন করার ওপরও নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে রিটে।

রিটে আইনসচিব, প্রধান নির্বাচন কমিশনার, ১৪ দলের পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ২০ দলের পক্ষ বিএনপি মহাসচিব, মন্ত্রিপরিষদ সচিব, ঢাকা-৮ আসনে নৌকা প্রতীকে মহাজোটের প্রার্থী রাশেদ খান মেনন, বিএনপি প্রার্থী মির্জা আব্বাস, স্বরাষ্ট্রসচিবসহ ১০ জনকে বিবাদী করা হয়েছে।

কাল সোমবার (২৪ ডিসেম্বর) বিচারপতি জে. বি. এম.  হাসান ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানান রিটকারির আইনজীবী ।

সোনালীনিউজ/এমটিআই