শেয়ারবাজারে লেনদেনের প্রথম দিনে ওয়ালটনের বাজিমাত

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২০, ০৩:২৪ পিএম

ঢাকা: দেশের শেয়ারবাজারে লেনদেনের প্রথম দিনেই ব্যাপক আলোচনার কেন্দ্রবিন্দু ছিল ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। লেনদেনের শুরুতেই বিক্রেতা শূন্য হয়ে পড়ে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার ১২৬ টাকা বা ৫০ শতাংশ বেড়ে প্রথম দিনে লেনদেন শুরু হয় কোম্পানিটির। সর্বোচ্চ দর ৩৭৮ টাকায় শেয়ার লেনদেন শুরু করে ওয়ালটন হাই-টেক।

বিএসইসির নিদর্শনা অনুযায়ী, আইপিওর মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার লেনদেনের প্রথম ও দ্বিতীয় দিন ৫০ শতাংশ সার্কিট ব্রেকার আরোপ করা রয়েছে। অর্থাৎ লেনদেনের প্রথম ও দ্বিতীয় দিন ৫০ শতাংশের বেশি শেয়ার দর বাড়তে বা কমতে পারবে না। সে অনুযায়ী ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার দর ৫০ শতাংশ বেড়ে ৩৭৮ টাকায় লেনদেন হয়েছে।

কোম্পানিটির শেয়ার কেনার আবেদন থাকলেও বিক্রেতার ঘর শূন্য ছিল।

দুই স্টক এক্সচেঞ্জে ওয়ালটন হাইটেক এন ক্যাটাগরিতে লেনদেন শুরু করে। কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ২৪৩টি। কোম্পানিটির অনুমোদিত মূলধন রয়েছে ৬০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন রয়েছে ৩০২ কোটি ৯২ লাখ টাকা।

গত ২৩ জুন বিএসইসি কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। আর এই অর্থ কোম্পানির ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিওর ব্যয় মেটাতে কাজে লাগানো হবে।

কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্বে ছিল এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

সোনালীনিউজ/এলএ/টিআই