এনআরবিসি ব্যাংকের শেয়ার লেনদেন শুরু সোমবার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২১, ২০২১, ১২:৫৬ পিএম
ফাইল ফটো

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা নেয়া এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের শেয়ারের লেনদেন আগামীকাল সোমবার (২২ মার্চ) থেকে শুরু হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, ‘এন’ গ্রুপে কোম্পানিটির লেনদেন কোড হবে “RBCBANK” এবং কোম্পানি কোড হবে ১১১৪৮।

ফিক্সড প্রাইস পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলনের বিষয়ে গত বছরের ১৮ নভেম্বরে বিএসইসির অনুমোদন পায় এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও আবেদন গ্রহণ করে ব্যাংকটি ব্যাপক সাড়া পেয়েছে। আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা তাদের বরাদ্দের তুলনায় ১০ দশমিক ৮৬ গুণ বেশি আবেদন করেন। গত ৩ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি বিনিয়োগকারীরা এ আবেদন করেন।

ফিক্সড প্রাইস পদ্ধতিতে ১২ কোটি সাধারণ শেয়ার ইস্যু করার জন্য আইপিও আবেদন গ্রহণ করে এনআরবিসি ব্যাংক। আইপিওতে শেয়ার ছেড়ে ব্যাংকটি ১২০ কোটি টাকা সংগ্রহ করে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয় ১০ টাকা।

১২০ কোটি টাকা শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করা হয়েছে ৬০ শতাংশ বা ৭২ কোটি টাকা। বাকি ৪০ শতাংশ শেয়ার উপযুক্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দেয়া হয়েছে।

সাধারণ বিনিয়োগকারী ক্যাটাগরির মধ্যে বাংলাদেশি সাধারণ জনগণের জন্য বরাদ্দ ছিল ৪০ শতাংশ বা ৪৮ কোটি টাকা। এই ৪৮ কোটি টাকার শেয়ার পেতে আবেদন করেন ১০ লাখ ৪৩ হাজার ৩০৩ জন। তাদের আবেদনের বিপরীতে জমা হয় ৫২১ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা, যা তাদের জন্য বরাদ্দের ১০ দশমিক ৮৬ গুণ বেশি।

বাংলাদেশি সাধারণ জনগণ, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী এবং প্রবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে বরাদ্দকৃত ৭২ কোটি টাকার শেয়ার পেতে ৫৯৭ কোটি ৭৭ লাখ টাকা জমা পড়ে। অর্থাৎ বরাদ্দের তুলনায় আবেদন পড়ে ৮ দশমিক ৩০ গুণ।

ব্যাংকটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে ছিল এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স ইনভেস্টমেন্ট লিমিটেড ও এএফসি ক্যাপিটাল লিমিটেড। ব্যাংকটির নিরীক্ষক হিসেবে রয়েছে কেএম হাসান অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

সোনালীনিউজ/এমএইচ