বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্টের নাম পরিবর্তন

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৪, ২০২১, ০৯:১৪ পিএম

ঢাকা: শেয়ারবাজারের তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান “বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্ট কোম্পানি লিমিটেড” এর নাম পরিবর্তন করে “বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড” নামকরণ করা হয়েছে।

রোববার (৪ এপ্রিল) মহাব্যবস্থাপক মো. জুলকার নায়েন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি এ তথ্য জানা যায়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বাংলাদেশে কার্যরত আর্থিক প্রতিষ্ঠান “বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেষ্টমেন্ট কোম্পানি লিমিটেড” এর নাম পরিবর্তন করে “বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড” নামকরণ করা হয়েছে।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ৪ এপ্রিল ২০২১ তারিখে জারিকৃত প্রজ্ঞাপন নংডিএফআইএম(এল)১০৫৩/৫৬/২০২১-৮১০ এর অনুলিপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হলো। 

বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড ১৯৯৯ সালে যাত্রা শুরু করে। একই বছর আর্থিক প্রতিষ্ঠান পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে সংস্থাটি অনুমিত লাভ করে।

এরপর ২০০৭ সালে ৬ সেপ্টেম্বর কোম্পানিটি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও একই বছরের ২৮ আগস্ট চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু করে। 

বিডি ফাইন্যান্স সিকিউরিটিজ লিমিটেড (বিডি ফিনান্সের প্রথম সাবসিডারি প্রতিষ্ঠান বিডি সিকিউরিটিজ) প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য আন্তর্জাতিক মানের ব্রোকারেজ সেবা সরবরাহ করে ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডে সুনাম অর্জন করেছে সংস্থাটি। ২০১১ সালে নভেম্বরে ব্রোকারেজ সেবা দান শুরু করে অল্প সময়ের মধ্যেই বিনিয়োগকারীদের আস্থা অর্জন করতে সক্ষম হয়।

বিডি ফাইন্যান্স কপিটাল হোল্ডিংস লিমিটেড (বিডি ফাইন্যান্সের সহযোগী প্রতিষ্ঠান) ২৩ ফেব্রুয়ারি, ২০১২ সালে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন থেকে একটি পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংক হিসাবে লাইসেন্স পায়। 

সংস্থার প্রধান ব্যবসাগুলো হচ্ছে- পোর্টফোলিও পরিচালনা, ইস্যু ম্যানেজমেন্ট, সিকিওরিটির আন্ডাররাইটিং এবং পরামর্শ সেবা প্রদান করে।

সোনালীনিউজ/এইচএন