ঈদ উপলক্ষে বাজারে এলো ৬ হাজার কোটি টাকার নতুন নোট

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৪, ২০২১, ০৫:৫৮ পিএম
ফাইল ফটো

ঢাকা: ঈদুল ফিতর উপলক্ষে ছোট-বড় সবাই ঈদে নতুন টাকার নোট পেতে পছন্দ করেন। ঈদ সালামিসহ, ফিতরা বা দানের সময় অনেকে নতুন টাকা দিতে পছন্দ করেন। এ লক্ষে ৬ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রাহকের চাহিদার উপর ভিত্তি করে আরো ৮ হাজার কোটি টাকা ছাড়ার প্রস্তুতি রয়েছে। 

মঙ্গলবার (৪ মে) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ইতোমধ্যে বাজারে প্রায় ৬ হাজার কোটি টাকার নতুন নোট এসেছে। বাকি টাকাও  ব্যাংগুলোর চাহিদা অনুযায়ী  ১৪ হাজার কোটি টাকা পুরোটাই মার্কেটে চলে আসবে।  ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী টাকা সরবরাহ করার সব প্রস্তুতি রয়েছে।

মো. সিরাজুল ইসলাম আরো বলেন, এই বছর এসব নতুন নোট সরকারের কঠোর বিধিনিষেধ শুরু হওয়ার আগ থেকেই বাজারে ছাড়া শুরু হয়েছে। নতুন নোট বাজারে ছাড়লেও করোনার বিধিনিষেধের কারণে আগের মতো জনসাধারণের কাছে নোট বিনিময় করছে না কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক ও এটিএম বুথের মাধ্যমে জনসাধারণের কাছে এই টাকা পৌঁছাবে বলেও জানান তিনি। 

গত বছর ঈদুল ফিতর ও ঈদুল আজহায় সর্বসাধারণের মাঝে নতুন টাকা বিনিময় বন্ধ রাখলেও এবার তিন মাসে বাজারে মোট ১৪ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়ার লক্ষ্য কেন্দ্রীয় ব্যাংকের। 

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নোটের মধ্যে রয়েছে  ১০, ২০, ৫০, ১০০, ২০০ ও ৫০০ টাকার। আগের মতো সমপরিমাণ পুরনো নোট বাজার থেকে অপসারণ করা হবে। গেল বছর ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে প্রায় ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছেড়েছিল কেন্দ্রিয় ব্যাংক। সারা বছর ৪০ থেকে ৫০ হাজার কোটি টাকার সমপরিমাণ বিভিন্ন মূল্যমানের নোট প্রয়োজন হয়  বলে জানা গেছে। তার  মধ্যে ৭০ থেকে ৮০ শতাংশ প্রয়োজন হয় দুই ঈদে।

সোনালীনিউজ/আরএইচ/এমএইচ