ব্যাংকের পর আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধেও ছাড়

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৬, ২০২১, ০১:০৬ পিএম
ফাইল ফটো

ঢাকা: করোনায় ব্যাংকের ঋণ পরিশোধে ছাড় দেওয়ার পর এবার আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধেও কিছু ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

সোমবার (৫ জুলাই) কেন্দ্রীয় ব্যাংক এক সার্কুলারে জানায়, জুনের মধ্যে যে পরিমাণ ঋণ ফেরত দেওয়ার কথা ছিল, তার ৫০ শতাংশ পরিশোধ করলেই ৩১ আগস্ট পর্যন্ত ঋণটি খেলাপি হবে না। বাকি ৫০ শতাংশ আগস্টের পরের কিস্তির সঙ্গে দিতে হবে। তবে গত বছরের পুরো সময় এবং চলতি বছরের জুন পর্যন্ত কোনো কিস্তি না দিলেও ঋণ খেলাপি না করতে নিষেধাজ্ঞা ছিল বাংলাদেশ ব্যাংকের। এ ক্ষেত্রে ঋণ পরিশোধের জন্য বাড়তি সময়ও দেওয়া হয় গ্রাহকদের। 

বাংলাদেশ ব্যাংক বলছে, কিন্তু কভিড-১৯-এর সংক্রমণ আবার বেড়ে যাওয়ায় চলমান অর্থনৈতিক কর্মকাণ্ডের গতিশীলতা বজায় রাখা এবং ব্যবসা-বাণিজ্যে নেতিবাচক প্রভাব লাঘবে এই নির্দেশনা দেওয়া হয়েছে। 

সার্কুলারে বলা হয়, আলোচিত সময়ে কোনো দণ্ড সুদ বা অতিরিক্ত ফি আরোপ করতে পারবে না আর্থিক প্রতিষ্ঠানগুলো। তা ছাড়া এসব ঋণের সুদ বা মুনাফা শুধু প্রকৃত আদায় সাপেক্ষে আয় খাতে স্থানান্তর করা যাবে।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে সার্কুলারে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে এফবিসিসিআইসহ দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনগুলোর প্রতিনিধিদের অনুরোধে কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকের ঋণ পরিশোধে আগস্ট পর্যন্ত ছাড় দেয়। তবে সেখানেও ন্যূনতম ২০ শতাংশ বকেয়া ঋণ পরিশোধ করে খেলাপি হওয়া থেকে মুক্ত থাকার সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক।

সোনালীনিউজ/এমএইচ