মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসছে নতুন মুদ্রানীতি

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৫, ২০১৬, ০২:০৮ পিএম

বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানো, কাঙ্ক্ষিত প্রবৃদ্ধির অর্জন ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের লক্ষ্যে নতুন মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (২৬ জুলাই) বেলা ১১ টায় চলতি (২০১৬-১৭) অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) জন্য মুদ্রানীতি ঘোষণা করবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত মার্চে গভর্নরের দায়িত্ব নেওয়ার পর এটাই হবে ফজলে কবিরের প্রথম মুদ্রানীতি ঘোষণা। এর আগে সর্বশেষ চলতি বছরের ১৪ জানুয়ারি (২০১৫-১৬) অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) জন্য মুদ্রানীতি ঘোষণা করেছিলেন সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

নতুন মুদ্রানীতি বিষয়ে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. বিরূপাক্ষ পাল বলেন, বিনিয়োগবান্ধব, প্রবৃদ্ধিসহায়ক মুদ্রানীতি ঘোষণা করবে কেন্দ্রীয় ব্যাংক। এতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের বিষয়টিও লক্ষ্য রাখা হবে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাতীয় বাজেটের সঙ্গে সমন্বয় রেখে মুদ্রানীতি প্রণয়ন করা হচ্ছে। নতুন মুদ্রানীতিতে গুরুত্ব দেওয়া হচ্ছে চলতি অর্থবছরের বাজেটে প্রাক্কলিত মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ অর্জনের বিষয়টিকে। তাই বেসরকারি খাতে ঋণ জোগানের প্রাক্কলন বাড়ানো হচ্ছে নতুন মুদ্রানীতিতে। একই সঙ্গে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে ধরে রাখার চেষ্টাও থাকবে।

জানা গেছে, নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ জোগানের প্রাক্কলন বাড়ানো হলেও ব্যাপক মুদ্রা জোগানের লক্ষ্যমাত্রা একই রকম থাকছে। গত মুদ্রানীতিতে জুন নাগাদ বেসরকারি খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয় ১৪ দশমিক ৮০ শতাংশ। তবে এরই মধ্যে গত মে পর্যন্ত প্রবৃদ্ধি ১৬ দশমিক ৪০ শতাংশ অর্জিত হয়েছে। জুনে এটি আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তাই নতুন মুদ্রানীতিতে ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন ১৬ শতাংশের উপরে ধরা হচ্ছে।

গত মুদ্রানীতিতে ব্যাপক মুদ্রার জোগানের বার্ষিক প্রবৃদ্ধি ১৫ শতাংশের বিপরীতে মে নাগাদ অর্জিত হয়েছে ১৪ দশমিক শূন্য ২ শতাংশ।

এদিকে সরকার মূল্যস্ফীতি ৫ দশমিক ৬০ শতাংশ ধরলেও কেন্দ্রীয় ব্যাংক মনে করছে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশে সীমিত রেখে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী, সদ্যসমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশে গড় মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৯২ শতাংশ। যা আগের অর্থবছরে গড় মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৩৫ শতাংশ।

তবে চলতি বছরের মে মাসের তুলনায় জুনে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। গত মাসে (জুন) পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সাধারণ মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশ। আগের মাসে যা ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ। মূলত ঈদুল ফিতর উপলক্ষে মানুষ বেশি কেনাকাটা করায় মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে বলে মনে করছে সরকার।

প্রসঙ্গত, কেন্দ্রীয় ব্যাংক প্রতি বছর দুইবার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। ছয় মাস অন্তর এই মুদ্রানীতি একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে ঘোষণা করা হয়। দেশের আর্থিক ব্যবস্থাপনায় মুদ্রানীতি খুবই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরবর্তী ছয় মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতটুকু বাড়বে বা কমবে এর একটি পরিকল্পনা তুলে ধরা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ