আন্তর্জাতিক মুদ্রাবাজারে ডলারের দাম কমেছে

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩, ০১:২৮ পিএম

ঢাকা : আন্তর্জাতিক মুদ্রাবাজারে ডলারের দাম কমছেই।

বুধবার (১ ফেব্রুয়ারি) মার্কিন তথা প্রধান বৈশ্বিক মুদ্রাটির মূল্য হ্রাস পেয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এদিন কার্যদিবসের শুরুতে ইউএস ডলার সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ০২৯ শতাংশ। সেটা এখন ১০২ দশমিক ০৬০ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন মঙ্গলবার (৩১ জানুয়ারি) যার পতন ঘটে শূন্য দশমিক ১৬ শতাংশ।

সদ্য প্রকাশিত এক রিপোর্টে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে চতুর্থ প্রান্তিকে এক বছরের মধ্যে সবচেয়ে ধীরগতিতে শ্রম ব্যয় বৃদ্ধি পেয়েছে। এতে ডলারের দর কমেছে।

এছাড়া দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) নীতি-নির্ধারণী বৈঠকের দিকে নজর রাখছেন বিনিয়োগকারীরা। এ জন্য আপাতত নিরাপদ আশ্রয়ের সম্পদে বিনিয়োগ থেকে দূরে রয়েছেন তারা। প্রধান আন্তর্জাতিক মুদ্রার দরপতনের এটিও অন্যতম কারণ।

ধারণা করা হচ্ছে, এবার ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়াতে পারে ফেড। তবে সেটা বেশিও হওয়ার সম্ভাবনা আছে। এ নিয়ে বিকেলে সংবাদ সম্মেলনে চূড়ান্ত ঘোষণা দেবেন ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েল। স্বাভাবিকভাবেই ব্যবসায়ীরা সেই দিকে চেয়ে আছেন।

এতে টানা ৪ মাস ডলার সূচক কমেছে। গত ২৮ সেপ্টেম্বর ১১৪ দশমিক ৭৮ পয়েন্টে ওঠে এটি। সেই থেকেই এর অবনমন ঘটছে। ফলে দফায় দফায় সুদ হার বাড়ানোর অবস্থান থেকে সরে এসেছে ফেড।

২০২২ সালে টানা ৪বার ৭৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়ায় তারা। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে বিশ্বজুড়ে খাদ্যশস্য সরবরাহ ব্যাহত হয়। এতে মূল্যস্ফীতি বেড়ে যায়। মূলত তা নিয়ন্ত্রণেই এই পথে হাঁটেন নীতি-নির্ধারকরা।

তবে গত ডিসেম্বরে সেই হার নেমে আসে ৫০-এ। এবার আরো কমার প্রত্যাশা করা হচ্ছে। সুদহার কমাতে পারে ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংকও (ইসিবি)। ৭৫ থেকে ৫০ বেসিস পয়েন্টে নেমে আসতে পারে তারা।

পরিপ্রেক্ষিতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রধান মুদ্রা ইউরোর দাম ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ০৩ শতাংশ। প্রতি ইউরোর মূল্য স্থির হয়েছে ১ দশমিক ০৮৫৯ ডলারে।

তবে ব্রিটিশ পাউন্ড স্টার্লিংয়ের দর কমেছে শূন্য দশমিক ০৮ শতাংশ। পাউন্ডপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১ দশমিক ২৩১ ডলারে। কিন্তু গ্রিনব্যাকের বিরুদ্ধে শক্তিশালী হয়েছে জাপানি ইয়েন। প্রতি ডলার বিক্রি হয়েছে ১২৯ দশমিক ৯৮ ইয়েনে।

সোনালীনিউজ/এমটিআই