স্থাপন হলো দেশের প্রথম আধুনিক খাদ্য পরীক্ষাগার

  • চট্টগ্রাম প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৬, ০২:৫৩ পিএম

খাদ্যে ভেজাল ও জীবাণু চিহ্নিত করতে বন্দরনগরী চট্টগ্রামে স্থাপন করা হয়েছে দেশের প্রথম আধুনিক খাদ্য পরীক্ষাগার। প্রায় ২৮ কোটি টাকা ব্যয়ে সিটি কর্পোরেশনের উদ্যোগে স্থাপিত এ পরীক্ষাগারে আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে ২০ ধরনের খাদ্য পরীক্ষা করা যাবে। জনসাধারণের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন সিটি কর্পোরেশনের মেয়র।

২০১৩ সালের অক্টোবরে নগরের বিবিরহাটে এলাকায় খাদ্য পরীক্ষাগারটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৮ কোটি টাকার ব্যয় এর অবকাঠামোগত নির্মাণ কাজ শেষ করে ২০১৫ সালের ডিসেম্বরে। এছাড়া খাদ্যের ভেজাল ও গুনাগুণ নির্ণয়ে কয়েক কোটি টাকা ব্যয়ে আধুনিক যন্ত্রপাতি স্থাপনও করা হয়। চলতি বছর থেকে পাইলট প্রকল্প হিসেবে বিভিন্ন খাদ্য সামগ্রিক পরীক্ষার মাধ্যমে চলছে এর পরীক্ষামূলক কার্যক্রম।

আধুনিক পরীক্ষাগারটির কার্যক্রম শুরু হলে দুগ্ধজাত পণ্য, মিষ্টি জাত পণ্য, বেভারেজ, জুস, ড্রিংকিং ওয়াটারসহ ২০ ধরনের পণ্য যেমন পরীক্ষা করা সম্ভব হবে তেমনি খাদ্য ভেজালে দৌরাত্ম্য অনেকাংশ কমে আসবে বলে মনে করে খাদ্য পরীক্ষাগারের কর্মকর্তারা।

মন্ত্রণালয় থেকে অনুমতি আসার সাথে সাথে পরীক্ষাগারটি চালু করা হবে বলে জানিয়ে সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন জানান, পুরোদমে কার্যক্রম শুরু করলে নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা ও আইনে যথাযথ প্রয়োগ করা সম্ভব হবে।

আরবান পাবলিক অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ সেক্টর ডেভেলপমেন্ট পজেক্টের আওতায় ও এশিয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ