বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় শ্রীলংকা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০১৭, ০৮:২৫ পিএম


ঢাকা: শ্রীলংকায় বাংলাদেশি ওষুধের বেশ চাহিদা রয়েছে। বাংলাদেশের ব্যবসায়ীরা সেখানে সাশ্রয়ী ব্যয়ে বিনিয়োগ করতে পারবে। শ্রীলংকা ও বাংলাদেশের বাণিজ্য বাড়াতে দ্বি-পাক্ষিক চুক্তি করার আহ্বান জানিয়েছে দেশটির বাণিজ্য ও শিল্পমন্ত্রী।

ঢাকা চেম্বারের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে এ আহ্বান করেছেন শ্রীলংকার বাণিজ্য ও শিল্প মন্ত্রী রিশাদ বাথিউদ্দিন।

রিশাদ বাথিউদ্দিন  বলেন, বাংলাদেশ ও শ্রীলংকার বাণিজ্য সম্প্রসারণের প্রচুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশী ব্যবসায়ীরা ফার্মাসিউটিক্যাল, জাহাজ-নির্মান, পর্যটন, মৎস আহরণ এবং অন্যান্য উৎপাদন খাতে শ্রীলংকায় বিনিয়োগ করতে পারবেন। বাংলাদেশে উৎপাদিত ঔষধের মান আন্তর্জাতিক পর্যায়ের স্বীকৃত এবং শ্রীলংকায় বাংলাদেশের ঔষধের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশের ঔষধ ব্যবসায়ীরা শ্রীলংকায় বিনিয়োগের কথা ভাবতে পারেন।

তিনি জানান, শ্রীলংকার কলম্বো এবং হামবানটোটা সমুদ্রবন্দর ভৌগোলিকভাবেই অত্যন্ত সুবিধাজনক অবস্থানে রয়েছে এবং বন্দরসমূহে আন্তর্জাতিক মানের সেবা প্রদান করা হচ্ছে। তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের ব্যবসার ব্যয় হ্রাসের লক্ষ্যে পণ্য পরিবহনে শ্রীলংকার বন্দরসমূহ ব্যবহারের আহবান জানান।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার রাষ্ট্রদূত ইয়াসোজা গুনাসেকেরা বলেন, বাংলাদেশে অনেক শ্রীলংকান কোম্পানি তাদের ব্যবসা বাণিজ্য পরিচালনা করছে। বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যকার ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ঢাকা চেম্বার এবং শ্রীলংকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সমঝোতা চুক্তি স্বাক্ষরের উপর জোরারোপ করেন তিনি।

এসময় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির(ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান বলেন, দু’দেশের বাণিজ্য সম্প্রসারণে সাফটা’র আওতায় বিশেষায়িত পণ্য তালিকা পুনঃমূল্যায়নের সময় এসেছে। শ্রীংলকার উদ্যোক্তারা বাংলাদেশের কৃষি ও কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরন, ফলমূল, পাট ও পাল্প পেপার, বিদ্যুৎ ও জ্বালানি, নবায়নযোগ্য জ্বালানি, তৈরি পোষাক, টেক্সটাইল, চামড়া ও চামড়াজাত পণ্য, তথ্য-প্রযুক্তি, স্বাস্থ্য সেবা, পর্যটন এবং শিক্ষা খাতে বিনিয়োগের পর্যাপ্ত সুযোগ রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ শ্রীলংকা হতে ৪৫.০১৬ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য আমদানি করেছে। বিপরীতে বাংলাদেশ শ্রীলংকায় ৩০.৪৫ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে।

অনুষ্ঠানে ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, হোসেন আকতার, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ, খ. আতিক-ই-রাব্বানী, এফসিএ, কে এম এন মঞ্জুরুল হক, মামুন আকবর, আলাউদ্দিন মালিক, প্রাক্তন পরিচালক রিজওয়ান উর রহমান এবং শ্রীলংকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর প্রতিনিধিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। 

সোনালীনিউজ/আতা